রবিবার | জুলাই ১২, ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

শেষ পাতা

রাঙ্গামাটিতে নৌকাডুবি নিহত ৬

বণিক বার্তা প্রতিনিধি রাঙ্গামাটি

পার্বত্য জেলা রাঙ্গামাটিতে নৌকাডুবির পৃথক ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। গতকাল কাপ্তাই লেক এবং কাপ্তাই উপজেলার কয়লার ডিপোসংলগ্ন কর্ণফুলী নদীতে এসব দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ডুবে যাওয়া নৌকার যাত্রীরা জানান, গতকাল চট্টগ্রামের প্যাসিফিক জিনস গার্মেন্টসের শ্রমিক তাদের পরিবারের সদস্যরা মিলে ৫০ জনের একটি ভ্রমণ দল রাঙ্গামাটিতে বেড়াতে যান।  সকালে তারা দুটি ইঞ্জিনচালিত নৌকা ভাড়া করে রাঙ্গামাটি জেলা শহরের ডিসি বাংলো এলাকা থেকে কাপ্তাই লেক দিয়ে সুবলংয়ের উদ্দেশে রওনা দেন। দুই নৌকার একটিতে ৩০ জন অন্যটিতে ২০ জন যাত্রী ছিলেন। পথিমধ্যে তারা একটি নৌকা থেকে আরেকটি নৌকায় কামরাঙা ছোড়াছুড়ি করেন। সময় ভারসাম্য রক্ষা করতে না পেরে লেকের পানিতে ডুবে যায় একটি নৌকা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা লেক থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করে। নিহতদের মধ্যে চারজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন রিনা আক্তার, শিলা আক্তার, আসমা আক্তার আফরোজা আক্তার।

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শওকত আকবর কাপ্তাই লেকে পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, লেকে নৌকাডুবির ঘটনায় রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে পাঁচজনের মরদেহ আনা হয়েছে। মরদেহগুলো বর্তমানে হাসপাতালের মর্গে রয়েছে।

এদিকে জেলার কাপ্তাই উপজেলার কয়লার ডিপোসংলগ্ন কর্ণফুলী নদীতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) একটি তীর্থযাত্রী দলের ইঞ্জিনচালিত নৌকা ডুবে একজন নিহত হয়েছেন। ঘটনায় এখনো দুজন নিখোঁজ রয়েছেন।

নিহত দেবলিনা দে চট্টগ্রাম কোতোয়ালি থানার হাজারিগলি এলাকার রতন দের  মেয়ে নিখোঁজ অন্যরা হলেন চট্টগ্রামের জোরারগঞ্জ থানার হরিপুর মজুমদার বাড়ির রাজিব মজুমদারের স্ত্রী টুম্পা মজুমদার ছেলে বিজয় মজুমদার।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশ্রাফ আহমেদ রাসেল জানান, চট্টগ্রামের নন্দনকানন রাধামাধব মন্দির থেকে সড়কপথে ইসকনের ১২৭ জন সদস্য তীর্থ ভ্রমণে কাপ্তাই উপজেলার শিলছড়িতে আসেন। তীর্থযাত্রীদের নৌকাডুবির ঘটনায় নিখোঁজ একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ দুজনের সন্ধান এখনো পাওয়া যায়নি। ডুবুরি দল সন্ধান তত্পরতা অব্যাহত রেখেছে।

কাপ্তাই লেকে ইঞ্জিনচালিত নৌকায় ছাদ ব্যবহারে নিষেধাজ্ঞানৌপথে ঝুঁকি দুর্ঘটনা এড়াতে রাঙ্গামাটির কাপ্তাই লেকে চলাচলকারী সব ধরনের ট্যুরিস্ট বোটের ছাদ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। গতকাল সকালে কাপ্তাই লেকে সংঘটিত দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে বিকালে জেলা প্রশাসন কার্যালয়ে আয়োজিত এক জরুরি সভায় নিষেধাজ্ঞা জারি করেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। সময় তিনি লেকে চলাচলকারী অন্যান্য ইঞ্জিনচালিত বড় নৌকা লঞ্চের ফিটনেস চেকিং করতে বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের নির্দেশ দেন। পাশাপাশি ট্যুরিস্ট পুলিশকেও লেকের পর্যটকরা শৃঙ্খলা মেনে চলছে কিনা, তা দেখার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন