নেপালের প্রতিনিধি দলের ডিএসই পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস অব নেপালের ফিন্যান্স কমিটি দেশটির পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ বোর্ড অব নেপালের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিদর্শন করেছে। দলটির নেতৃত্ব দেন ফিন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণ প্রসাদ দাহাল। সময় নেপালের প্রতিনিধিদের সঙ্গে ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক, প্রডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপমহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (ইনচার্জ) মো. আবদুল লতিফ, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, মহাব্যবস্থাপক কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ আসাদুর রহমান প্রমুখ নেপালের প্রতিনিধিদের ডিএসইর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। ডিএসইর মহাব্যবস্থাপক (মানবসম্পদ প্রশাসন) মো. ছামিউল ইসলাম, উপমহাব্যবস্থাপক মো. শফিকুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সময় উপস্থিত ছিলেন।

ডিএসইর এমডি নেপালের প্রতিনিধিদের জানান, এক্সচেঞ্জটি ২০১৩ সালে ডিমিউচুয়ালাইজড হওয়ার ফলে পরিচালনা পর্ষদ ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশি নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশি। ডিএসই বর্তমানে শুধু ইকুইটিভিত্তিক মার্কেট হলেও ভবিষ্যতে পণ্যে বৈচিত্র্য আনার বিষয়ে কাজ করা হচ্ছে। এরই মধ্যে এসএমই বা স্বল্প মূলধনি কোম্পানির তালিকাভুক্তি লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে। এছাড়া ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন