শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

প্লাস্টিক বোতল রিসাইক্লিং

ইইউ থেকে ১০ বছর এগিয়ে আছে নরওয়ে

বণিক বার্তা ডেস্ক

নরওয়েতে রিসাইক্লিং কার্যক্রমের আওতায় আনা হয়েছে দেশটির প্রায় সব প্লাস্টিক বোতল। যেখানে ২০২৯ সাল নাগাদ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্লাস্টিক বোতল পুনঃপ্রক্রিয়াজাতের হার ৯০ শতাংশে উন্নীতের লক্ষ্য নির্ধারণ করেছে, সেখানে নরওয়েতে এখনই হার ৯৭ শতাংশ। হিসাবে প্লাস্টিক বোতল রিসাইক্লিংয়ের ক্ষেত্রে ইইউর নির্ধারিত লক্ষ্যের চেয়ে ১০ বছর এগিয়ে আছে স্ক্যান্ডিনেভিয়ার দেশটি। খবর এএফপি।

প্লাস্টিক বোতল রিসাইক্লিংয়ে নরওয়ের সাফল্যের নেপথ্যে রয়েছে কার্যকর আমানত পদ্ধতি। সুপারমার্কেটসহ বিভিন্ন স্থানে স্থাপিত ভেন্ডিং মেশিনে খালি বোতল দিয়ে আমানতকৃত অর্থ ফেরত পাচ্ছে সাধারণ মানুষ। ফলে কেউই আর প্লাস্টিকের খালি বোতল অন্যত্র ফেলছে না। পুনঃপ্রক্রিয়াজাতের জন্য বোতল সংগ্রহে ভুগতে হচ্ছে না কর্তৃপক্ষকেও। নরওয়ের সাফল্য আমানত পদ্ধতির প্রতি আগ্রহী করে তুলেছে ফ্রান্স যুক্তরাজ্যের মতো দেশকে। দুই দেশে প্লাস্টিক বোতল রিসাইক্লিংয়ের হার বর্তমানে সর্বোচ্চ ৬০ শতাংশ।

নরওয়ের ক্রেতারা প্লাস্টিক বোতলে পানীয় কেনার সময় মূল দামের অতিরিক্ত কয়েক সেন্ট আমানত হিসেবে দিয়ে থাকেন। পরে খালি বোতল ফিরিয়ে দেয়ার সময় তাদের অর্থ ফেরত দেয়া হয়। বিষয়ে আমানত স্কিম পরিচালনাকারী কোম্পানি ইনফিনিটামের প্রধান শেল ওলাভ মালদুম বলেন, খালি বোতলের ওপর আমানত থাকার মানে হলো, আপনি ক্রেতাদের জানিয়ে দিচ্ছেন যে তারা মূলত পণ্যটি কিনছেন। সঙ্গে মোড়কটি নিচ্ছেন ধার হিসেবে, যেটি ফেরতযোগ্য। আর নরওয়েতে আমানত পদ্ধতি পরিচালনা করছে দেশটির উৎপাদক পরিবশেকরাই।

পদ্ধতিতে ২০১৮ সালে নরওয়ের সুপারমার্কেট, পেট্রল স্টেশন এবং ছোট দোকান থেকে খালি প্লাস্টিক বোতল অ্যালুমিনিয়াম ক্যান ফেরত এসেছে ১১ লাখের বেশি। অসলোর ৩০ কিলোমিটার উত্তর-পূর্বে ইনফিনিটামের প্রধান প্রক্রিয়াকরণ কেন্দ্রে প্রতিদিনই ট্রাকে করে হাজার হাজার খালি বোতল রিসাইক্লিংয়ের জন্য আনা হচ্ছে। যেখানে সেগুলো পুনর্ব্যবহারের উপযোগী করে নতুন বোতল তৈরির জন্য পাঠানো হচ্ছে বিভিন্ন কারখানায়। প্রতিটি নতুন বোতলে রিসাইকেল্ড উপাদান থাকছে ১০ শতাংশের মতো। ভবিষ্যতে পরিমাণ বাড়ানোর জন্য নেয়া হচ্ছে নানা পদক্ষেপ।

রিভার্স ভেন্ডিং মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান টোমরার বিজনেস এরিয়া কালেকশন সলিউশনের প্রধান হারাল্ড হেনরিকসেন বলেন, ভেন্ডিং মেশিনে বোতল দেয়ার পরক্লিন লুপ রিসাইক্লিংপদ্ধতিতে সেগুলো আলাদা করা হয়। পদ্ধতিতে বোতলের সঙ্গে অন্য কোনো বর্জ্য মিশতে পারে না। এর মানে হলো, আপনি একই প্লাস্টিক বারবার রিসাইকেল করে নতুন বোতল তৈরি ব্যবহার করতে পারছেন। ফলে যে প্লাস্টিককে সাধারণত অপচনশীল বর্জ্য হিসেবে দেখা হয়, তা সম্পদে পরিণত হচ্ছে। এরই মধ্যে পদ্ধতি বিশ্বের অন্য অনেক দেশেও আকর্ষণীয় হয়ে উঠছে।

উদাহরণ হিসেবে হেনরিকসেন জানান, আগে লিথুয়ানিয়ায় প্লাস্টিক বোতল ফেরত আসার হার ছিল ৩৪ শতাংশ। কিন্তু আমানত পদ্ধতি গ্রহণের ফলে গত বছরের শেষে দেশটিতে খালি প্লাস্টিক বোতল ফেরত দেয়ার হার বেড়ে দাঁড়িয়েছে ৯২ শতাংশ।

পরিবেশবাদী সংগঠন জিরো ওয়েস্ট ইউরোপের লারিসা কোপেল্লো বলেন, প্লাস্টিক বোতল রিসাইক্লিংয়ে ইইউর লক্ষ্য অর্জনে আমানত পদ্ধতিই একমাত্র উপায়। তবে সংগঠনটি শুধু প্লাস্টিক বোতলের ক্ষেত্রেই পদ্ধতি সীমাবদ্ধ রাখতে রাজি নয়। তারা চাইছে একই সঙ্গে কাচের বোতল প্লাস্টিকের অন্য মোড়কের ক্ষেত্রেও পদ্ধতি চালু করা হোক। কারণ ডব্লিউডব্লিউএফের তথ্য অনুযায়ী সমুদ্রে প্রতি মিনিটে প্লাস্টিক ফেলা হচ্ছে ১৫ টন।

নরওয়ের রিসাইক্লিং শিল্প মনে করছে, বিশ্বে প্লাস্টিক বর্জ্য সমস্যার আশু সমাধান জরুরি হলেও হালকা, ব্যবহারবান্ধব সস্তা দ্রব্যের ভবিষ্যৎ এখনই শেষ হয়ে যায়নি। বিষয়ে মালদুম বলেন, প্লাস্টিক যে নিজেই পরিবেশের জন্য সমস্যা সৃষ্টি করছে, তা কিন্তু নয়। সমস্যা সৃষ্টি হচ্ছে দ্রব্যটির ব্যবহার নিয়ে আমাদের অসচেতনতার কারণে। প্লাস্টিক এখনো বেশ চমত্কার কিন্তু একে অবশ্যই প্রকৃতির বাইরে রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন