মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

তুরস্কে বাংলাদেশীসহ ১৩৫ জন অবৈধ অভিবাসী আটক

তুরস্কের ইস্তাম্বুলে কমপক্ষে ১৩৫ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। আটককৃতদের প্রায় সবাই বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিক বলে দাবি করা হয়েছে। গতকাল বুধবার তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অবৈধ অভিবাসন ও মানবপাচার রোধে গতকাল পুলিশ ইস্তাম্বুলে একটি অভিযান চালায়। ওই অভিযানে তাদের গ্রেফতার করা হয়। আটককৃতদের আইনি প্রক্রিয়ার জন্য প্রাদেশিক অভিবাসন দফতরে পাঠানো হয়েছে।

এছাড়া রাজধানী আঙ্কারায় ২৩ ও দক্ষিণ মেরসিন প্রদেশে ১৭ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। গত এক সপ্তাহে অন্তত এক হাজার ৬০০ অবৈধ অভিবাসীকে আটক করেছে তুরস্কের নিরাপত্তা বাহিনী। আটককৃত অভিবাসীরা পাকিস্তানি, কঙ্গোলিজ, সিরিয়ান, ইরাকি, আফগান, তিউনিসিয়ান, কুয়েতি, মরোক্কান, তুর্কমেনি, মিশরীয়, ভারতীয়, আলজেরিয়ান, সোমালি, ঘানায়ান, ইয়েমেনি, ফিলিস্তিনি, ইরিত্রিয়ান ও নাইজেরীয় নাগরিক।

২০১৯ সালে তুরস্কে ৪ লাখ ৫৪ হাজার ৬৬২ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। এর মধ্যে প্রায় ৬০ হাজার ভূমধ্যসাগর যাওয়ার পথে আটক হয়। ২০১৮, ২০১৬-১৭ ও ২০১৫  সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ২ লাখ ৬৮ হাজার, ১ লাখ ৭৫ হাজার ও এক লাখ ৪৬ হাজার। এছাড়া গত পাঁচ বছরে দেশটিতে মানব পাচারে জড়িত থাকায় প্রায় ২৮ হাজার জনকে আটক করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন