বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২০, ২০২০| ৭ফাল্গুন১৪২৬

আন্তর্জাতিক খবর

লাগামহীন কভিড-১৯

মৃত্যুর মিছিলে আরো ২৪২ প্রাণ, সংক্রমণেও নতুন রেকর্ড

চীনের হুবেই প্রদেশে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস সৃষ্ট রোগ ‘কভিড-১৯’ একদিনে কেড়ে নিল ২৪২টি প্রাণ। লাগামহীনভাবে বাড়ছে মৃতের ও আক্রন্তের সংখ্যা। এটি এখন পর্যন্ত রেকর্ড সংখ্যক মৃত্যু। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৬৩ জনে।

গতকাল বৃহস্পতিবার হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, প্রদেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩১০ জনে। চীনের মূল ভূখণ্ডে মৃত্যুর সংখ্যা কমপক্ষে ১৩৬১ জন। এছাড়া চীনের মূল ভূখণ্ডের বাইরে এ পর্যন্ত ফিলিপাইন ও হংকংয়ে দুই চীনা নাগরিকের মৃত্যু হয়েছে। 

এদিকে যে ২৪২ জন মারা গেছেন তার মধ্যে ১৩৫ জন ‘কভিড-১৯’ রোগে মারা গেছেন বলে জানায় কর্তৃপক্ষ। বাকি ১০৭ জনের মৃত্যু করোনাভাইরাস সংক্রমণের জন্যে কি না তা সম্পূর্ণভাবে নিশ্চিত করা যায়নি। 

এদিকে গত মঙ্গলবার সংক্রমণের সংখ্যা কিছুটা কমলেও কাল তা বেড়েছে লাগামহীনভাবে। হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ নতুন করে ১৪ হাজার ৮৪০ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতির বিষয় নিশ্চিত করেছে। এ নিয়ে প্রদেশটিতে মোটে আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ২০৬ জন। চীনে মোট আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৫৩৯ জন। আর বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজার ৬৩ জনে।

অন্যদিকে, কম্বোডিয়ায় ভিড়েছে দুই হাজারেরও বেশি যাত্রী নিয়ে একটি প্রমোদতরী। ধারণা করা হচ্ছে, এমএস ওয়েস্টার্ডাম নামে ওই জাহাজটিতে কিছু যাত্রী কভিড-১৯ এ আক্রান্ত। এই আশঙ্কায় জাপান, তাইওয়ান, গুয়াম, ফিলিপাইন ও থাইল্যান্ড প্রমোদতরীটিকে নোঙ্গর ফেলতে দেয়নি। সাগরে ভাসতে থাকা প্রমোদতরীটিকে পরে জায়গা দেয় কম্বোডিয়া। দেশটির এই মানবতাবোধের প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহানম। 


সূত্র: বিবিসি ও সাউথ মর্নিং চীনা পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন