শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

খবর

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বছরব্যাপী পরিকল্পনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে জাতীয় সংসদের পক্ষ থেকে বছরব্যাপী কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ বুধবার জাতীয় সংসদের শপথ কক্ষে মুজিববর্ষ উদযাপন অনুষ্ঠানমালা অবহিতকরণ সভায় তিনি একথা জানান।

স্পিকারের সভাপতিত্বে সভায় সূচনা বক্তব্য প্রদান করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। সভায় বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বর্ষীয়ান রাজনীতিবিদ শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এবং সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ প্রমুখ।

সভায় জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ থেকে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানমালা উপস্থাপন করেন সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান

মতবিনিময় পর্বটি সঞ্চালনা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় সংসদ সদস্যগণ যথাযোগ্য মর্যাদায় মুজিববর্ষ উদযাপনে মূল্যবান মতামত প্রদান করেন।

১৭ মার্চ জাতীয় পর্যায়ে মুজিববর্ষ কার্যক্রম উদ্বোধন হবে উল্লেখ করে স্পিকার বলেন, জাতীয় সংসদ ১৯ মার্চ দক্ষিণ প্লাজায় শিশু মেলা আয়োজনের মধ্য দিয়ে মুজিববর্ষ কার্যক্রম শুরু করবে। শিশু মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় সংসদ আয়োজিত বর্ষব্যাপী মুজিববর্ষের অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করবেন বলে তিনি উল্লেখ করেন। 

এ সময় মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের ওয়েবসাইটও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। উদ্বোধন অনুষ্ঠানটি বিকেল সাড়ে ৪টায় শুরু হয়ে সাড়ে ৭টা পর্যন্ত চলবে।

তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে আগামী ২২-২৩ মার্চ/২০২০ খ্রিষ্টাব্দে বিশেষ অধিবেশন আয়োজন করা হচ্ছে। একজন বিশ্বখ্যাত ব্যক্তিত্বকে বিশেষ অধিবেশনে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হচ্ছে। ২২ মার্চ অধিবেশন শুরুর ২ঘন্টা পূর্বে একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যগণ ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

এছাড়াও মুজিববর্ষ উপলক্ষে বর্ষব্যাপী অনুষ্ঠানে জাতীয় সংসদে বঙ্গবন্ধুর আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনী নিয়ে ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’ স্থাপন, বৃক্ষরোপণ কর্মসূচি, ০৪ নভেম্বর বাংলাদেশ সংবিধান দিবস উদযাপন, ১-৫ ডিসেম্বর ‘মুজিবমঞ্চ’ স্থাপন ও বিজয়মেলা আয়োজন এবং জাতির পিতা বঙ্গবন্ধুর সংসদে প্রদত্ত ভাষণ-সংবলিত বিশেষ প্রকাশনা করা হবে। 

সভায় দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ভারত অনুর্ধ্ব ১৯ দলকে পরাজিত করে শিরোপা লাভ করায় বাংলাদেশ অনুর্ধ্ব ১৯ ক্রিকেটদলকে অভিনন্দন জানানো হয়।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, হুইপ সামশুল হক চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, হুইপ মাহবুব আরা বেগম গিনি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ মন্ত্রী পরিষদের সদস্য, জাতীয় সংসদের হুইপ, জাতীয় সংসদের স্থায়ী কমিটির সভাপতি, বিরোধী দলীয় চিফ হুইপ, সংসদ সদস্য এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন