এবারের অস্কারে ইতিহাস গড়লো যারা

বণিক বার্তা অনলাইন

অস্কারের ৯২ বছরের ইতিহাসে এই প্রথম নারীর নেতৃত্বে পরিবেশিত হলো অর্কেস্ট্রা। আইরিশ কন্ডাক্টর ও কম্পোজার আইমের নোওয়ানের নেতৃত্বে যন্ত্রসংগীতের মূর্ছনায় আবেশ ছড়ায় অস্কার মঞ্চ। একে একে বেজে চলে নমিনেশনপ্রাপ্ত চলচ্চিত্রের পরিবেশনা।

অস্কার জয়ী সিগর্নি ওয়েভার, ব্রি লারসন এবং গাল গাদোটের হাত থেকে প্রথম নারী হিসেবে সেরা আবহসংগীত ট্রফি নেন হিলডুর গুডনডটির। ‘জোকার’ সিনেমার জন্য পুরস্কার পান এই আইসল্যান্ডিক সঙ্গীতজ্ঞ। তিনি বিশ্বের সব কন্যা, জায়া, জননীর তাদের সহজাত স্বর ও সৃজনশীলতা চর্চার আহ্বান জানান। 

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে একদল কিশোরীর লেখাপড়ার পাশাপাশি স্কেটিং করার সাহসিকতা দেখিয়ে সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্রের অস্কার জিতেছেন ক্যারল ডিসিঙ্গার। আমেরিকান এই পরিচালকের র্শটটির নাম ছিল : লার্নিং টু স্কেটবোর্ড ইন অ্যা ওয়ারজোন (ইফ ইউ আর অ্যা গার্ল) । তিনি ওই সমস্ত শিক্ষককে সাধুবাদ জানান যাদের পরিশ্রমে মেয়েদের মধ্যে সাহস সঞ্চারিত হচ্ছে।

বিভিন্ন ক্যাটাগরিতে এই আসরে ১২ জন নারী অস্কার জিতেছেন।

বিদেশী ভাষার ছবি প্যারাসাইটের ইতিহাস 

প্রথম কোনো বিদেশী ভাষার ছবি হিসেবে অস্কার জিতে ইতিহাস গড়লো কোরীয় চলচ্চিত্র প্যারাসাইট। একাডেমি অ্যাওয়ার্ডের ৯২ বছরের ইতিহাসে ইংরেজী ভাষার বাইরে কোনো চলচ্চিত্র সেরা চলচ্চিত্রের সম্মাননা পেল। তাই সোমবার রাতের আয়োজনে সবচেয়ে উজ্জ্বল ছিলেন বং জুন হোর প্রহসনমূলক গল্প প্যারাসাইটের কলাকুশলীরা। মোট চারটি ক্যাটাগরিতে অস্কার পেয়েছে এই চলচ্চিত্র। 

অস্কারে নেটফ্লিক্স

সাতটি ছবির জন্য বিভিন্ন বিভাগে নেটফ্লিক্স অস্কারের ২৪টি মনোনয়ন লুফে নিলেও জয় এসেছে মাত্র দুই ক্যাটগিরিতে। ‘ম্যারেজ স্টোরি’ ও  ‘আমেরিকান ফ্যাক্টরি’র বদৌলতে আসে এই দুটি পুরস্কার। এদিকে ১০টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া ‘দ্য আইরিশম্যান’ ফিরেছে শূন্য হাতে। অস্কারের ৯২তম আসর উপলক্ষে নিজেদের ছবির প্রচারণার জন্য নেটফ্লিক্স যে ১০ কোটি ডলার ব্যয় করেছে তা ভেস্তে গেছে বলা যায়। যদিও খরচের খবর নাকচ করে দিয়েছে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স। সে যাই হোক, কোনো স্ট্রিমিং কোম্পানির নির্মিত ও পরিবেশিত চলচ্চিত্রের অস্কার জেতার ঘটনা ইতিহাসে এটিই প্রথম।

অস্কার জয় ওবামা দম্পতির

প্রেসিডেন্ট হিসেবে তুমুল জনপ্রিয় ছিলেন বারাক ওবামা। এবার চমক দেখালেন রঙিন পর্দায়। ক্যামেরার সামনে না এলেও কাজ করেছেন পেছনে থেকে। বারাক ওবামা ও মিশেল ওবামার নতুন প্রযোজনা সংস্থার নির্মিত প্রথম চলচ্চিত্র ‘আমেরিকান ফ্যাক্টরি’ সেরা ডকুমেন্টারি ক্যাটাগরিতে জিতে নিয়েছে অস্কার পুরস্কার।

ওবামা দম্পতি হোয়াইট হাউস থেকে বেরিয়ে যাওয়ার পর ২০১৮ সালে নেটফ্লিক্সের সহযোগিতায় গড়ে তোলেন ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান।  সেই হাউস থেকে মুক্তি পাওয়া প্রথম ছবি ‘আমেরিকান ফ্যাক্টরি’। মূলত একযুগ আগে মন্দার সময় ওহাইওর গাড়ি নির্মাণশ্রমিকদের জীবনের গল্প নিয়েই বানানো হয়েছে এই তথ্যচিত্র। পরিচালনা করেছেন জুলিয়া রিকহার্ট ও স্টিভেন বগনার।

টাকার ছড়াছড়ি

অস্কারের তারা ঝলমল রাতের খরচ ৩৮০ কোটি টাকা। এই অনুষ্ঠান দেখিয়ে ওই রাতেই এবিসি তুলে নিয়েছে ১ হাজার ২০০ কোটি টাকা। অস্কার বাদে এক বছরে হলিউডে অন্য যত পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয় করে, তার মোট খরচ ৮৫০ কোটি টাকা।

হলিউডের একজন প্রথম শ্রেণির তারকা অভিনেত্রীর গড়ে ৮৫ কোটি টাকা খরচ হয় রেড কার্পেটে ক্যামেরার ফ্ল্যাশের সামনে দাঁড়াতে। প্রথমবার যে নারী তারকা অস্কারের লালগালিচায় পা রাখেন, তার সাজগোজে গড়ে আড়াই কোটি টাকা খরচ হয়।

অস্কার অনুষ্ঠান সরাসরি প্রচারের সময় ৩০ সেকেন্ডের কোনো বিজ্ঞাপন দেখাতে খরচ হয় কমপক্ষে ২২ কোটি ১০ লাখ টাকা।

কেউ যদি অস্কার অনুষ্ঠানের রাতের পার্টিতে যোগ দিতে চান, তাহলে তাঁদের পকেট থেকে চলে যাবে ৯০ লাখ টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি পার্টি। শুনতে অবাক লাগলেও সত্যি যে তারকা না হয়েও অস্কারে যাওয়া যায়। তারকারা বিরতির সময় বাইরে গেলে বা অনুষ্ঠান শেষ হবার আগে চলে গেলে ‘ আসন পূর্ণকারী’  হিসাবে উপভোগ করা যায় এই তারকাখচিত রাত। আয়োজকদের কাছের স্বজন বা বন্ধুরা এই সুযোগ পেয়ে থাকেন। তবে তাদের কঠিন নিয়ম কানুন মেনে চলতে হয়। অবশ্যই তাকে জাঁকজমকপূর্ণ পোশাক পরে আসতে হবে, আগবাড়িয়ে তারকাদের সঙ্গে কথা বলা যাবে না, আরো কত কী!  

বিজয়ীর তালিকা:

সেরা চলচ্চিত্র: প্যারাসাইট

সেরা অভিনেত্রী: রেনে জেলওয়েগার, ‘জুডি’

সেরা অভিনেতা:জোয়াকিন ফিনিক্স, ‘জোকার’

পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রী: লরা ডার্ন, ‘ম্যারেজ স্টোরি’

পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা: ব্র্যাড পিট, ‘ওয়ান্স আপন আ টাইম ইন… হলিউড’

সেরা নির্মাতা: বং জুন হো, ‘প্যারাসাইট’

সেরা চিত্রনাট্য (মৌলিক): ‘প্যারাসাইট’

সেরা চিত্রনাট্য (অ্যাডাপ্টেড): ‘জোজো র‌্যাবিট’

সেরা পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র: ‘টয় স্টোরি ফোর’

সেরা তথ্যচিত্র: আমেরিকান ফ্যাক্টরি

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র (আগের নাম ছিল সেরা ভিনদেশি ভাষায় নির্মিত চলচ্চিত্র): ‘প্যারাসাইট’, দক্ষিণ কোরিয়া

সেরা সংগীত: লাভ মি আগেইন, ‘রকেটম্যান’, শিল্পী: এলটন জন

সেরা আবহসংগীত: ‘জোকার’

সেরা চিত্রগ্রহণ: ‘১৯১৭’

সেরা ভিজ্যুয়াল ইফেক্ট: ‘১৯১৭’

সেরা সম্পাদনা: ‘ফোর্ড ভার্সেস ফেরারি’

সেরা শব্দ সম্পাদনা: ‘ফোর্ড ভার্সেস ফেরারি’

সেরা শব্দমিশ্রণ: ‘১৯১৭’

সেরা শিল্প নির্দেশনা: ‘ওয়ান্স আপন আ টাইম ইন… হলিউড’

সেরা পোশাক নকশা: ‘লিটল উইমেন’

সেরা রূপ ও কেশসজ্জা: ‘বম্বশেল’

সেরা লাইভ অ্যাকশন শর্ট: ‘দ্য নেইবার্স উইনডো’

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র: ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন (ইফ ইউ আর আ গার্ল)

সূত্র: বিবিসি, হলিউড রিপোর্টার, টেক ক্রাঞ্চ ও উইকিপিডিয়া

আরো পড়ুন

অস্কারে প্যারাসাইটের ইতিহাস, সেরা অভিনেতা ফিনিক্স


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন