রবিবার | মে ৩১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

ঈপ্সনীয়

আভিজাত্যের পরিচায়ক যে লেখনী

ফিচার ডেস্ক

লেখার সময় নিজের প্রিয় কলমটি হাতের কাছে না থাকলে মেজাজটাই বিগড়ে যায়। অনেকে শখ করে নানা রকম কলম রাখেন কলমদানিতে। ফাউন্টেন পেন, রোলার বলপেন বা বলপয়েন্ট। আবার ব্র্যান্ড দেখে কলম কেনার মানুষও কিন্তু নেহাত কম নয়। অনেকেরই নেশা রয়েছে বিলাসবহুল কলম সংগ্রহে রাখার।

১৯২০-এর দশকে কলম শিল্প মূল্যবান মর্যাদার প্রতীক হয়ে ওঠে। এজন্য ওই সময়কে ফাউন্টেন পেনের স্বর্ণযুগ শুরুর কাল বলা হয়। যদিও শতকে এসে কলমের আভিজাত্য একটু কমে গেছে বললেও খুব একটা ভুল হবে না। তবু লেখার অনুষঙ্গগুলোর জন্য এখনো একটা সক্রিয় বাজার রয়েছে। এখনো বিশ্বের সর্বাধিক ব্যয়বহুল কলমের জন্য প্রিমিয়াম মূল্য দিতে অনেক ক্রেতা রয়েছেন। আপনার পকেট যদি যথেষ্ট ভারী থাকে, তবে আশা করা যায় নিচের কয়েকটি লেখনী অনুষঙ্গ আসলে আপনার জন্যই।

কনওয়ে স্টুয়ার্ট ওয়েস্টমিনস্টার টিল

জটিলভাবে খোদাই করা গথিক সৌন্দর্যের ক্ষুদ্র ওক পতার বৈশিষ্ট্যসংবলিত কনওয়ে স্টুয়ার্ট ওয়েস্টমিনস্টার টিল পেন। এর আভিজাত্য পুরনো ইংল্যান্ডের প্রতীক। সুবিধা অনুযায়ী আপনি লেখার অনুষঙ্গটির বলপয়েন্ট বা ফাউন্টেন পেন সংস্করণ সংগ্রহ করতে পারবেন। উভয় সংস্করণের জন্যই আপনাকে হাজার ৮০০ ডলার খরচ করতে হবে।

গ্রাফ ভন ফেবার ক্যাসেল

ফেবার ক্যাসেল বরাবরই তাদের আর্ট সরঞ্জাম সরবরাহের জন্য পরিচিত। সম্প্রতি কোম্পানি নিজেদের অভিজাত লেখনী তৈরির জন্যও নিবেদিত করেছে, যা কিনা একই সঙ্গে মোহনীয় বিলাসিতার পরিচায়ক হয়ে উঠবে। নতুন সংগ্রহের প্রতিটি কলমই এসেছে নিখুঁত সূক্ষ্ম নকশায়। মেটাল ব্যারেলের ওপর ডায়মন্ড প্যাটার্নের লেখনীগুলোর নিবে ১৮ ক্যারেট স্বর্ণ ব্যবহার করা হয়েছে। কলমটি কাঠের কেসসহ হাজার ডলারে বিক্রি হচ্ছে।


লা ডোনা মেনেজারি

হস্তশিল্পের কলমগুলো কার্তিয়ের লাইনের অংশ, ১৯৪০-এর দশকের মেক্সিকান সিনেমা তারকা মারিয়া ফেলিক্সের অনুপ্রাণিত হয়ে এটা তৈরি। ফেলিক্স কার্তিয়েরের কাছে কুমির নকশার একটি স্বর্ণের নেকলেস তৈরি করে দেয়ার অনুরোধ করেছিলেন। সেই নেকলেসের অনুরূপ প্যাটার্ন ব্যবহার করে এবার কলমে সজ্জিত করা হয়েছে। ৮৮৮টি তৈরি করা কলমের দাম হাজার ডলার।

ফোর সিজন

১৮ ক্যারেট স্বর্ণের ফাউন্টেন পেনটির ঋতু পরিবর্তনের সঙ্গে আলাদা রঙ রয়েছে, যেমন বসন্তের জন্য সবুজ, গ্রীষ্মের জন্য লাল, শরতের জন্য বাদামি শীতের জন্য ধূসর। এজন্য কলমের নাম ফোর সিজন। এটি কেবল ৩৩টি তৈরি হয়েছিল। প্রতিটা কলমের দাম ৩৬ হাজার ডলার। কলমটি শেষ হয়ে যাওয়ায় এখন নিলামে বা কোনো ক্রেতার থেকে কিনতে গেলে অবশ্য অতিরিক্ত দাম দিতে হবে।

ভিসকোন্টি রিপল এইচআরএইচ

আপনি যদি স্বর্ণের কাছাকাছি থাকতে পছন্দ করেন, তবে রিপল এইচআরএইচ লিমিটেড এডিশন ভিসকোন্টি ফাউন্টেন কলমটি আপনার জন্যই বিশেষভাবে তৈরি করা হয়েছে। ১৮ ক্যারেট সাদা স্বর্ণ বা বিলাসবহুল কালোর সঙ্গে কলমটিতে হীরা ১৮ ক্যারেট স্বর্ণের নিব যুক্ত রয়েছে। প্রতিটা কলমের দাম ৫৭ হাজার ডলার।

ক্যারান ডিআচে লা মডার্নিস্ট ডায়মন্ড পেন

সুইজারল্যান্ডের ক্যারান ডিঅ্যাচের লা মডার্নিস্ট ডায়মন্ড পেনের মাধ্যমে বিখ্যাত স্থপতি অন্তোনিও গৌডিকে সম্মান জানানো হয়েছে, যিনি ১৯২৬ সালে মারা গিয়েছিলেন। রোডিয়াম আবৃত শক্ত রৌপ্য দিয়ে কারুকাজ করা কলমটিতে ১৮ ক্যারেট স্বর্ণের নিব রয়েছে। ২০ ক্যারেট হাজার ৭২টি ওয়েসল্টন হীরা, ৩২ ক্যারেটের ৯৬টি রুবির সমন্বয়ে তৈরি কলমটির পেছনে ছয় মাসের শ্রম ছিল। কলমটির দাম লাখ ৩৫ হাজার ডলার।

মন্টব্ল্যাংক, ভ্যান ক্লিফ আর্পেলসের মিসটারি মাস্টারপিস

মিসটারি মাস্টারপিস তৈরির পেছনে দক্ষ কারিগররা দেড় বছরের বেশি সময় ব্যয় করেছেন। পছন্দ অনুযায়ী ৩০ ক্যারেট রুবি, নীলকান্ত পান্না তিনটি এনক্রাস্টেড রত্নের সঙ্গে আলাদা সংস্করণে মিসটারি মাস্টারপিস পাওয়া যায়। প্রতিটা সংস্করণের কলম ৮০০-এর বেশি হীরার অ্যাকসেন্ট বৈশিষ্ট্যযুক্ত। প্রতিটা সংস্করণে মাত্র তিনটি করে কলম তৈরি করা হয়েছে। বাজারে আসার সঙ্গে সঙ্গে প্রতিটা কলম লাখ ৩০ হাজার ডলারে বিক্রি হয়ে গেছে।

হ্যাভেন গোল্ড পেন

নারীদের জন্য একজন নারী হ্যাভেন গোল্ড কলমটি পৃথিবীর পরিবর্তনের অনুপ্রেরণা থেকে তৈরি করেছেন। কলমটির নকশায় ১৬১টি উজ্জ্বল রঙিন হীরা রয়েছে। লেখার অনুষঙ্গটিতে থাকা ৪৩ ক্যারেটের স্যাভোরাইট রত্নটি দুই বিলিয়ন বছরেরও বেশি পুরনো বলে অনুমান করা হয়। স্বর্গীয় স্বর্ণের কলমটির দাম কমই স্বর্গীয়, লাখ ৯৫ হাজার ৫১০ ডলার।

অরোরার ডায়ামেন্ট

ডায়ামেন্ট এমন একটি বিশেষ কলম, যা প্রতি বছর অরোরা কেবল একটি করে তৈরি করে। কলমটিতে শক্ত প্লাটিনাম ব্যারেলের ওপর ৩০ ক্যারেট হীরা নিবে ১৮ ক্যারেট স্বর্ণ যুক্ত রয়েছে। এছাড়া চাহিদা অনুযায়ী ক্রেতা কলমটিতে পারিবারিক স্মৃতি, স্বাক্ষর বা প্রতিকৃতি দিয়ে শোভামণ্ডিত করতে পারেন। এজন্য কলমটির নির্ধারিত কোনো দাম নেই, আনুমানিক দাম ১২ দশমিক লাখ ডলার।

 

সূত্র: সুপারমানি ডট কম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন