রবিবার | মে ৩১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

খবর

আইএলএফএসএলকে বাংলাদেশ ব্যাংকের চিঠি

ইব্রাহিম খালেদকে চেয়ারম্যান নিয়োগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ইব্রাহিম খালেদকে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) চেয়ারম্যান নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালককে দেয়া এক চিঠিতে নির্দেশ দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়, আদালতের নির্দেশনা অনুযায়ী প্রদত্ত আর্থিক সুবিধাসহ আপনাদের পরিচালনা পর্ষদের সভায় ইনডিপেনডেন্ট পরিচালক চেয়ারম্যান হিসেবে মো. ইব্রাহিম খালেদকে মনোনীত করে অত্র বিভাগকে অবহিত করার জন্য নির্দেশ দেয়া হলো।

প্রসঙ্গত, গত ১৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে আইএলএফএসএলের স্বতন্ত্র পরিচালক চেয়ারম্যান পদে নিয়োগের আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পরিচালকদের পাসপোর্ট জব্দ এবং স্থাবর-অস্থাবর সব সম্পদ হস্তান্তর না করার নির্দেশ দেন আদালত।

ইন্টারন্যাশনাল লিজিংকে দেউলিয়া ঘোষণা করতে আবেদন জানিয়ে সাত আমানতকারীর করা মামলার শুনানি শেষে ওইদিন আদেশ দেন বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ। ইন্টারন্যাশনাল লিজিংকে দেউলিয়া ঘোষণা করার আরজি জানিয়ে ২০১২ সালের ডিসেম্বরে আবেদনটি করেছিলেন সাত আমানতকারী। যদিও আদালত দেউলিয়া ঘোষণার পথে না গিয়ে প্রতিষ্ঠানটিকে বাঁচানোর উদ্যোগ নিয়েছেন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানটি থেকে বেনামি বিভিন্ন প্রতিষ্ঠানের নামে হাজার কোটি টাকা বের করে নিয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার। ইন্টারন্যাশনাল লিজিং ছাড়াও দেশের পুঁজিবাজার একাধিক আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন