নতুন করোনাভাইরাস: হংকংয়ে প্রথম ব্যক্তির মৃত্যু

বিশ্বে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে

বণিক বার্তা অনলাইন

চীনের মূল ভূ-খণ্ডের বাইরে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দ্বিতীয় ব্যক্তির মৃত্যুর হয়েছে হংকং এ। চীন শাসিত হংকংয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের ঘটনা এই প্রথম। এদিকে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৭ জনে। গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে।

হংকংএর ক্যাবল টিভি জানায়, আজ মঙ্গলবার হংকংয়ে প্রথম কোন ব্যক্তি এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। ৩৯ বছর বয়সী ওই ব্যক্তি আগে থেকেই অসুস্থ ছিলেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তিনি ৩১ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আক্রান্ত ওই ব্যক্তি উহান শহরে ২১ জানুয়ারি ট্রেনে ভ্রমণ করেছিলেন। তার দু’দিন পরেই হংকং আসেন। হংকং এ এখন পর্যন্ত ১৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

এর আগে চীনের বাইরে ফিলিপাইনে একজনের মৃত্যু হয়েছে। ৪৪ বছর বয়সী ওই ব্যক্তি চীনের নাগরিক। তিনি উহান শহর থেকে ফিলিপাইনে গিয়েছিলেন।

বিশ্বের অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীনা নাগরিক কিংবা চীন ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। অনেক দেশের এয়ারলাইন্স চীনগামী ফ্লাইটও বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

এদিকে আশার বাণী শুনিয়েছে থাইল্যান্ড। নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় দ্রুততম সময়ের মধ্যে উপশমের ওষুধ পাওয়া গেছে বলে দাবি করেছে দেশটির চিকিৎসকরা। ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভি ভাইরাসরোধী ওষুধের সমন্বয়ে তারা করোনাভাইরাস আক্রান্ত এক রোগীকে সুস্থ করে তুলেছেন বলেও দাবি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র: সিএনএন ও ব্লুমবার্গ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন