আজ ইতালি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে আজ রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি বিমান আজ সকালে ইতালির রাজধানী রোমের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম গণমাধ্যমকে জানানপ্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি আজ স্থানীয় সময় বিকাল সোয়া ৪টায় রোমের ফিয়ামিসিনো বিমানবন্দরে অবতরণ করবে। মিনিস্টার প্লেনিপোটেনশিয়ারি অব ইতালিয়ান ফরেন মিনিস্ট্রি এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহকারে পার্কো দেই প্রিন্সিপি গ্র্যান্ড হোটেল অ্যান্ড স্পায় নিয়ে যাওয়া হবে প্রধানমন্ত্রীকে। সন্ধ্যায় ওই হোটেলে তার সম্মানে আয়োজিত একটি সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

আগামীকাল সকালে রোমের ভায়া ডেলএন্টারটাইড এলাকায় বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবন উদ্বোধন করবেন শেখ হাসিনা। এরপর বিকালে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। দুই শীর্ষ নেতা বৈঠকে দ্বিপক্ষীয় সার্বিক ইস্যুগুলোর পাশাপাশি আঞ্চলিক আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। পরে পার্কো দেই প্রিন্সিপি গ্র্যান্ড হোটেল অ্যান্ড স্পায়  প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন ইতালীয় ব্যবসায়িক সংস্থাগুলোর প্রতিনিধিরা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেব্রুয়ারি সকালে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। এপর দুপুর ১২টা ৫০ মিনিটে ট্রেনে করে রোম থেকে ইতালির মিলান শহরের উদ্দেশে যাত্রা 

করবেন এবং স্থানীয় সময় বিকাল ৪টায় সেখানে পৌঁছে যাবেন। মিলান সফরের সময় তিনি এক্সেলসিয়ার হোটেল গালিয়ায় অবস্থান করবেন।

আগামী ফেব্রুয়ারি স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে আমিরাত এয়ারলাইনসের একটি ফ্লাইটে মিলান মালপেন্সা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। ফেব্রুয়ারি দুবাই হয়ে বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে তার।

প্রধানমন্ত্রীর সফরে ঢাকা রোমের মধ্যে তিনটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। তিনি বলেন, বর্তমানে ইতালির হাতে সাংস্কৃতিক বিনিময়, রাজনৈতিক আলোচনা এবং কূটনৈতিক ক্ষেত্রে সহযোগিতাসংক্রান্ত তিনটি খসড়া চুক্তি রয়েছে। তারা যদি এগুলো চূড়ান্ত করতে পারে তাহলে প্রধানমন্ত্রীর সফরকালে চুক্তিগুলো স্বাক্ষরিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন