চিনাবাদামে অ্যালার্জির প্রথম ওষুধ অনুমোদন করলো যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

বাচ্চাদের চিনাবাদাম অ্যালার্জি প্রতিরোধে প্রথম কোনো ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। তবে এই চিকিৎসা কোনো স্থায়ী নিরাময় নয় বলেও সতর্ক করা হয়েছে। এআর১০১ বা পালফোরজিয়া ওষুধটি মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন অনুমোদন। তবে যুক্তরাজ্যে অনুমোদন পেতে আরো অপেক্ষা করতে হতে পারে।

আমেরিকায় বাচ্চাদের চিনাবাদামে অ্যাল্যার্জি খুবই সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। গত দশক ধরে পশ্চিমাদেশগুলোতে খাদ্যে অ্যাল্যার্জির সমস্যা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। এমন সময়েই চিনাবাদামে অ্যালার্জি উপশমের ওষুধ অনুমোদিত হলো।

পালফোরজিয়া ওষুধটির কার্যকারিতা যাচাইয়ের জন্য চিকিৎসকরা বাচ্চাদের ছয় মাস ধরে চিনাবাদামের আমিষ খাওয়ান। ধীরে ধীরে খুব সামান্য পরিমাণে এ আমিষের পরিমাণ বাড়ানো হয়। এসময় তারা কঠোর পর্যবেক্ষণের মধ্যে ছিল। এরপর সেই বাচ্চাদের নিয়মিত ওষুধটি খাওয়ানো হয়। দেখা গেছে, এতে বাচ্চাদের মধ্যে অ্যালার্জির সমস্যা হচ্ছে না।

অবশ্য এ ওষুধের মারাত্মক অ্যানাফাইল্যাকটিক প্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা। এজন্য অ্যালার্জির সমস্যা থাকলে খাদ্য তালিকায় সব সময় চিনাবাদাম না রাখার পরামর্শ দিয়েছেন তারা।

এছাড়া ভালো ফল পেতে চাইলে ডোজ সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রতিদিন অবশ্যই ওষুধ সেবন করতে হবে। শুধু ৪ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এ ওষুধ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। খেতে হবে অন্য খাবারের সঙ্গে ওষুধের গুঁড়া ছিটিয়ে।

গত বছর কিংস কলেজ লন্ডনের বিজ্ঞানীরা বলেছিলেন, চিনাবাদাম অ্যালার্জি উপশমে মুখে খাওয়ার ওষুধ মূলত একটি প্রতিরোধে ব্যবস্থা, এটি কোনোভাবেই স্থায়ী নিরাময় নয়। তাছাড়া এ চিকিৎসা শুধু তখনই কার্যকর হবে যদি রোগী নিয়মিত চিনাবাদাম খেতে থাকবেন।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন