সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

বৈশ্বিক প্রযুক্তি শিল্পে ভারতীয় বংশোদ্ভূত নির্বাহীদের আধিপত্য

বৈশ্বিক প্রযুক্তি খাতে কয়েক দশক ধরেই ভারতীয়রা গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। গুগল, অ্যালফাবেট, অ্যাডোবি কিংবা মাইক্রোসফটের মতো বৃহৎ প্রযুক্তি জায়ান্ট পরিচালিত হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত নির্বাহীর নেতৃত্বে। এসব প্রতিষ্ঠান ছাড়াও বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান পরিচালনায় শীর্ষ পদে থেকে নেতৃত্ব দিচ্ছেন এমন ১৫ ভারতীয় বংশোদ্ভূত নির্বাহীকে নিয়ে আয়োজনের আজ দ্বিতীয় পর্ব



নেহা নাখেদ:


২০১৮ সালে ফোর্বস প্রকাশিত বৈশ্বিক প্রযুক্তি খাতের সবচেয়ে ক্ষমতাধর ৫০ নারীর তালিকায় নেহা নাখেদের নাম উঠে আসে। ভারতের পুনে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল স্নাতক তথ্যবিশ্লেষক প্রতিষ্ঠান কনফ্লুয়েন্টের সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। ব্যক্তিগত উদ্যোগ নিয়ে কাজ শুরুর আগে তিনি লিংকডইনে চার বছর এবং ওরাকল করপোরেশনে দুই বছর কাজ করেছেন।


পরাগ আগরওয়াল:


২০১১ সালে টুইটারে যোগদান করেন পরাগ আগরওয়াল। বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তার (সিটিও) দায়িত্বে রয়েছেন। তিনি আইআইটি বোম্বে থেকে প্রকৌশল বিদ্যায় স্নাতক সম্পন্ন করেন। ভারতীয় বংশোদ্ভূত প্রকৌশলী টুইটারে যোগদানের আগে মাইক্রোসফট, এটিঅ্যান্ডটি ইন্টারনেট কোম্পানি ইয়াহুর রিসার্চ টিমে কাজ করেছেন।


দিনেশ পালিওয়াল:


হারমান ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দিনেশ পালিওয়াল। প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে রয়েছে প্রিমিয়াম অডিও গিয়ার ব্র্যান্ড জেবিএল, বেকার ডিবিএক্সসহ আরো কয়েকটি জনপ্রিয় পণ্য। দিনেশ পালিওয়ালের জন্ম ভারতের উত্তর প্রদেশের আগ্রায়। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) রুর্কির স্নাতক এবং এমবিএ সম্পন্ন করেন। হারমান ইন্টারন্যাশনালে যোগদানের আগে এবিবি গ্রুপে বিভিন্ন শীর্ষ পদে ২২ বছর দায়িত্ব পালন করেন তিনি।


অঞ্জলি সুদ:


জনপ্রিয় ওপেন ভিডিও প্লাটফর্ম ভিমোর প্রধান নির্বাহী কর্মকর্তা অঞ্জলি সুদ। ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তি কর্মকর্তা হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ সম্পন্ন করেন। ২০১৭ সালে তিনি ভিমোর সিইওর দায়িত্ব পান। এর আগে তিনি মার্কিন -কমার্স জায়ান্ট অ্যামাজন টাইম ওয়ার্নারে কাজ করেছেন।



সঞ্জয় মালহোত্রা:


২০১৭ সালে ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তি কর্মকর্তা মাইক্রোন টেকনোলজির সিইওর দায়িত্ব নেয়ার আগে স্যানডিস্কের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি রাজস্থানের বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড সায়েন্স থেকে প্রকৌশল বিদ্যায় স্নাতক সম্পন্ন করেন। তিনি ওয়েস্টার্ন ডিজিটালের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন।

 

সূত্র: বিজনেস ইনসাইডার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন