করোনাভাইরাসে মৃত্যু ২১৩, ডব্লিউএইচওর জরুরি অবস্থা ঘোষণা

বণিক বার্তা অনলাইন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে রহস্যময় নতুন করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস মোকাবেলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল বৃহস্পতিবার জেনেভায় এক জরুরি বৈঠক শেষে এ ঘোষণা দেয় সংস্থাটি। 

এদিকে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩-এ, গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৬৯২ জন। এছাড়াও ভাইরাস আক্রান্ত সন্দেহে হাসপাতালে চিকিৎসাধীন ১ লাখ ২ হাজার চীনা নাগরিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম গেব্রেইসিস বলেন, এই ঘোষণার মূল কারণ শুধু চীনে কী হচ্ছে তা নয় বরং বিশ্বের অন্যান্য দেশের পরিস্থিতিও দেখতে হবে। তিনি বলেন, উদ্বেগের আরেকটি কারণ হলো এই ভাইরাস দুর্বল স্বাস্থ্যব্যবস্থার দেশগুলোতে ছড়িয়ে পড়ছে। যাদের পক্ষে এই ভাইরাস মোকাবেলায় তেমন প্রস্তুতি নেয়া সম্ভব নয়।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বের ২০টির মতো দেশে ছড়িয়ে পড়েছে।

২০০৩ সালে একই গোত্রের ভাইরাস সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) প্রাদুর্ভাব দেখা দেয় চীনে। সেই সময় সার্সে আক্রান্ত মানুষের সংখ্যাকে ছাড়িয়ে গেছে প্রাণঘাতী নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা।

সূত্র : আল জাজিরা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন