নতুন করোনাভাইরাস

মৃতের সংখ্যা বেড়ে ১৭০, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈঠক

বিশ্বের ১৬টি দেশে ছড়িয়ে পড়েছে রহস্যময় নতুন করোনাভাইরাস। চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০-এ, কাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭১১ জন। আজ বৃহস্পতিবার ভাইরাসটি বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা তৈরি করে কিনা তা নিয়ে আলোচনায় বসবে বিশ্ব স্বাস্থ্যসংস্থা। খবর বিবিসি।

চীনের সবশেষ অঞ্চল হিসেবে তিব্বতেও পাওয়া গেছে করোনাভাইরাস আক্রান্তের খবর। এর মধ্য দিয়ে চীনের প্রায় সর্বত্রই এ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেল। এখন এটাও পরিষ্কার হলো যে, চীনের শুধু ঘনবসতিপূর্ণ শহরাঞ্চলেই নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলেও এখন করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

চীনে নতুন এ ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে গঠিত বিশেষজ্ঞ দলের প্রধান ঝং নাশানের দাবি, নতুন করোনাভাইরাসের বিস্তার এক সপ্তাহ বা দশ দিনের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছাবে। এরপর এটি নিয়ন্ত্রণে আসবে। তিনি আরো বলেন, এ ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের প্রধান দুটি উপায় হলো- তাৎক্ষণিকভাবে শনাক্ত করা এবং আলাদা করে ফেলা। এটাই সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি।

এদিকে অস্ট্রেলিয়া, ফ্রান্স, ভারত, বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়াসহ কয়েকটিদেশ তাদের কয়েকশ নাগরিককে উহান শহর থেকে দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন