সংসদে প্রধানমন্ত্রী

আমরা চাই না দেশের কেউ বেকার থাকুক

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী সংসদ নেতা শেখ হাসিনা বলেছেনদেশের কেউ বেকার থাকুক আমরা তা চাই না। যুবসমাজকে সুন্দর জীবন দিতে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা এত কর্মসূচি নিয়েছি যে সেখানে কারো বেকার থাকার সুযোগ নেই। তাছাড়া কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে লাখ টাকা পর্যন্ত ঋণ নিয়ে ব্যবসা করারও সুয়োগ রয়েছে।

স্পিকার . শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য আহসানুল ইসলাম টিপুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত স্বাস্থ্য খাতের উন্নয়নে ব্যয় করা হয়েছে ৪৪ হাজার  ৮৫১ কোটি ৩২ লাখ টাকা।

প্রধানমন্ত্রী আরো জানান, স্বাস্থ্য খাতে ২০০৬ সালে উন্নয়ন বাজেটে বরাদ্দ ছিল হাজার ৩৭৫ কোটি ৩৪ লাখ টাকা। ২০১৯-২০ অর্থবছরে সেই বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ২৬৬ কোটি ৮২ লাখ টাকায়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্তের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানান, প্রতিটি গ্রামে আধুনিক শহরের সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে গ্রামীণ সড়ক নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। গ্রাম-উপজেলা-জেলার সঙ্গে সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে। গ্রামাঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গত ১০ বছরে নির্মাণ করা হয়েছে ৫৬ হাজার ৯৪৭ কিলোমিটার পাকা সড়ক লাখ ১১ হাজার ২৭৪ মিটার ব্রিজ-কালভার্ট। এছাড়া সব উপজেলায় আধুনিক সম্প্রসারিত হাটবাজার নির্মাণে হাজার ৭৩০ কোটি টাকা ব্যয়ে প্রকল্প গ্রহণের কথাও জানান তিনি।

বিরোধী দলের চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, মাদকের বিরুদ্ধে আমরা অনেক আগে থেকেই অভিযান শুরু করেছি, অভিযান অব্যাহত থাকবে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর মুক্তিযোদ্ধারা গর্ব করে মুখ ফুটে বলতে পারতেন না, আমরা মুক্তিযোদ্ধা। কিন্তু সেই অবস্থা এখন আর নেই। মুক্তিযোদ্ধারা গর্বভরে এখন বলতে পারেন যে তিনি একজন মুক্তিযোদ্ধা। আমরা মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান ফিরিয়ে দিয়েছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন