বেশি সুযোগ দেখছেন ‘অলরাউন্ডার’ সৌম্য

ক্রীড়া প্রতিবেদক

ওপেনার হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন সৌম্য সরকার। শুরুর দিকে বেশ আলোও ছড়িয়েছিলেন ব্যাট হাতে। কিন্তু মাঝে বেশ দীর্ঘ সময় ঢাকা পড়েছিলেন নিজের ছায়ায়। সময় বেশ সমালোচনার মুখেও পড়তে হয় তাকে। তবে সাম্প্রতিক সময়ে নতুন পরিচয়ে ফিরে এসেছেন সৌম্য। যিনি এখন কেবল আর ব্যাটসম্যান নন, পুরোদস্তুর একজন অলরাউন্ডার। পাকিস্তান সিরিজেও সৌম্য খেলেছেন অলরাউন্ডার হিসেবে। অবশ্য ব্যাটিংয়ে এখন নিচের দিকে নেমে খেলতে হচ্ছে তাকে। তবে সবমিলিয়ে দলে নিজের নতুন অবস্থানে আনন্দিত সৌম্য। গতকাল মিরপুরে বিসিএলের অনুশীলনের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপে জাতীয় দলে নিজের অবস্থানসহ নানা বিষয় নিয়ে কথা বলেন সৌম্য।

সৌম্য বলেন, ‘অবশ্যই আমার জন্য ভালো হবে (অলরাউন্ডার হিসেবে খেললে) আগে একটা দিক নিয়ে চিন্তা করতাম। এখন দুটো দিক নিয়ে চিন্তা করি। যেকোনো একদিকে ভালো করে দিন শেষ করা যায়। কিন্তু আগে শুধু ব্যাটিং খারাপ হয়ে গেলে মনে হতো, দিনটি কিছুই হয়নি। তবে এখন সুযোগ বেশি থাকবে।

তবে পাকিস্তানে নিচের দিকে নেমে ব্যাট হাতে ভালো করতে পারেননি সৌম্য। যদিও এখনো পুরোপুরি সুযোগ পাননি বলেও মনে করেন তিনি, ‘আসলে তেমন লম্বা সময় পাইনি (অলরাউন্ডার) বেশ কম সময় পেয়েছি, আর দল যেটি মনে করেছে সেটাই।

সময় পাকিস্তানে যাওয়ার আগে বিসিএলে অন্তত একটা ম্যাচ খেলার প্রয়োজনীয়তার কথাও বলেন সৌম্য, ‘অনুশীলন করে গেলে তো অবশ্যই ভালো হয়। যেহেতু জাতীয় দলের সবাই পাকিস্তানে যাবে, তার আগে যেন সবাই একটি ম্যাচ খেলে। অনুশীলন কম হচ্ছে, এর পরও ম্যাচ অনুশীলনে অন্যরকম একটা ব্যাপার থাকে। সবাই যদি দুটি দিন অনুশীলনের চেয়ে মানসিকভাবে একটু বেশি চিন্তা করে লাল বল নিয়ে, তাহলে মনে হয় কাজ হবে।এতদিন সবাই টি২০-এর মধ্যে ছিল। তাই লাল বলের ম্যাচ খেললে একটা অন্যরকম অনুভূতি আসবে। অনুশীলনের সুযোগটা বেশি থাকলে ভালো হতো। যেহেতু নেই, তাই এটা নিয়ে বেশি চিন্তা করে লাভ নেই। ইতিবাচকভাবে চিন্তা করে কীভাবে যাওয়া যায় সেটাই জরুরি।’—যোগ করেন সৌম্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন