মোজাম্বিককে ২০০ কোটি ডলার অর্থায়ন

ঝুঁকি সম্পর্কে নির্বাহীর সতর্কবার্তা উপেক্ষা করেছিল ক্রেডিট সুইস

বণিক বার্তা ডেস্ক

মোজাম্বিককে দেয়া ২০০ কোটি ডলার ঋণ নিয়ে আইনি জটিলতায় পড়েছে সুইজারল্যান্ডের বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ক্রেডিট সুইস গ্রুপ। কিন্তু মোজাম্বিককে ঋণ দেয়ার ঝুঁকি সম্পর্কে আগেই সতর্ক করেছিলেন ব্যাংকটির বিদায়ী আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা ফাউজি কায়রিয়াকস-সাদ। খবর ব্লুমবার্গ।

গত সপ্তাহে ক্রেডিস সুইসের দায়েরকৃত একটি আইনি ফাইলিংয়ে কায়রিয়াকস-সাদের সতর্ক করার তথ্য প্রকাশ পায়। ফাইলিং অনুসারে, ব্যাংকটির তত্কালীন ইএমইএ (ইউরোপ, মধ্যপ্রাচ্য আফ্রিকা) ব্যবসার প্রধান কায়রিয়াকস-সাদ মাল্টিবিলিয়ন ডলারের অর্থায়নের প্রাথমিক পর্যায়ে না যাওয়ার জন্য চুক্তিসংশ্লিষ্টদের সতর্ক করেছিলেন।

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ব্যাংকটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপকদের লেনদেন সম্পর্কে ভুল ধারণা থাকার কথা নিশ্চিত করল। ভুল ধারণা থাকার কারণে সতর্ক করা সত্ত্বেও শেষ পর্যন্ত বেশকিছু চুক্তি সম্পন্ন করে ব্যাংকটি।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ মোজাম্বিকের একটি নতুন উপকূলীয় টহল বাহিনী টুনা মাছ ধরার একটি বহর উন্নয়নে অর্থায়নের জন্য ২০০ কোটি ডলার ঋণ দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্তটি তহবিল সংগ্রহের প্রক্রিয়াটি মার্কিন কৌঁসুলিদের নজরে আসে। মার্কিন কৌঁসুলিদের অভিযোগ, নিজেরা ২০ কোটি ডলার পাওয়ার জন্য চুক্তিগুলোকে একটি ফ্রন্ট হিসেবে ব্যবহার করেছে মোজাম্বিক সরকারের কর্মকর্তা ক্রেডিট সুইসের নিজস্ব ব্যাংকাররা।

২০০৮-০৯ সালের বৈশ্বিক আর্থিক সংকট বন্ড ইস্যুর পরিমাণ বেড়ে যাওয়ার পর উদীয়মান বাজারগুলো ব্যাংকারদের জন্য আশীর্বাদ হয়ে ওঠে। কিন্তু যুক্তরাষ্ট্র মোজাম্বিকের দায়েরকৃত মামলাগুলো সে সময়কার বেশকিছু অর্থায়নের অন্ধকার দিকটি সামনে নিয়ে এসেছে।

লন্ডনের এক মামলায় ক্রেডিট সুইসের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে মোজাম্বিক। দেশটি জানায়, ব্যাংকটি সতর্কবার্তা উপেক্ষা করেছে। এমনকি নিজস্ব ব্যাংকারদের দুর্নীতিও দেখতে না পাওয়ার ভান করেছে।

ক্রেডিট সুইসের দলিল থেকে ২০১২ সালের শেষ দিকে চুক্তিগুলো সম্পন্নে ব্যাংকের অভ্যন্তরীণ প্রস্তুতি সম্পর্কে জানা গেছে। ব্যাংকের ফাইলিংয়ে দেখা গেছে, কায়রিয়াকস-সাদ ফরাসি-লেবানিজ বিলিয়নেয়ার ইস্কান্দার সাফা মোজাম্বিকের সংশ্লিষ্টতা রয়েছে এমন কোনো লেনদেনে জড়িত না হওয়ার জন্য সতর্ক করেছিলেন।

সুইস বহুজাতিক ব্যাংকটির বৈশ্বিক অর্থায়ন গ্রুপের নেতৃত্বে থাকা অ্যান্ড্রু পিয়ার্সের একটি -মেইলের মাধ্যমে সতর্কবার্তাটি জানানো হয়েছিল। পরবর্তী সময়ে চুক্তি সম্পন্নে সহযোগিতার জন্য অন্তত সাড়ে কোটি ডলার পকেটস্থ করার অভিযোগে দোষী সাব্যস্ত হন পিয়ার্স।

এদিকে কায়রিয়াকস-সাদের প্রস্থান বিষয়ে কোনো মন্তব্য করেনি ক্রেডিট সুইস। অন্যদিকে ব্যাংকটির সঙ্গে করা চুক্তির কারণে কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন সাবেক নির্বাহী।

টহল বাহিনীর জন্য মোজাম্বিককে টহল জাহাজ সরবরাহের কথা ছিল জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান প্রিভিনভেস্টের মালিক ফরাসি-লেবানিজ বিলিয়নেয়ার ইস্কান্দার সাফার। বর্তমানে মোজাম্বিকের সঙ্গে বেশকিছু আইনি চ্যালেঞ্জ লড়ছেন তিনি। মামলাগুলোর আসামির তালিকায় সাফার বেশকিছু কোম্পানির নামও রয়েছে।

এদিকে সুইস ব্যাংকটির বিরুদ্ধে মামলার মাধ্যমে মোজাম্বিক ঋণের বিষয়ে তার সরকারের গ্যারান্টি বাতিল করতে চাচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রাডার স্টেশন, জাহাজ উড়োজাহাজ সরবরাহের প্রথম প্রকল্পটি প্রতারণার হাতিয়ার ছাড়া আর কিছু ছিল না বলে মোজাম্বিক অভিযোগ করেছে। এর উদ্দেশ্য ঘুষের জন্য তহবিল জোগাড় করা বলে উল্লেখ করেছে দেশটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন