এখনই ওপেকে যোগ দিচ্ছে না ব্রাজিল

বণিক বার্তা ডেস্ক

জ্বালানি তেল উত্তোলন আরো সম্প্রসারণের লক্ষ্যে এখনই পণ্যটির উত্তোলন রফতানিকারক ১৪ দেশের সংস্থা ওপেকে যোগ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। দেশটির জ্বালানিমন্ত্রী বেন্তো আল বুকেরকুয়ে সম্প্রতি কথা জানিয়েছেন। খবর ব্লুমবার্গ অয়েলপ্রাইসডটকম।

বার্তা সংস্থা ব্লুমবার্গে দেয়া এক সাক্ষাৎকারে বেন্তো আল বুকেরকুয়ে বলেন, জ্বালানি তেলের উত্তোলন বাড়িয়ে পণ্যটির আন্তর্জাতিক বাজারে ব্রাজিলের আধিপত্য বাড়াতেই কেবল এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। লক্ষ্যপূরণে মুহূর্তে ওপেক বা অন্য কোনো জ্বালানি তেল বা গ্যাস উত্তোলনবিষয়ক সংস্থা বা সংগঠনে যুক্ত হওয়ার পরিকল্পনা করছে না দেশটি। তার ভাষায়, ব্রাজিল জ্বালানি পণ্যটির উত্তোলনে কোনো সীমাবদ্ধতা চায় না, উল্টো বাড়াতে চায়।

তবে চলতি মাসেরই প্রথম দিকে অন্য বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, চলতি বছরের শেষ দিকে ওপেকে যোগ দেয়ার পরিকল্পনা রয়েছে ব্রাজিলের। লক্ষ্যে জোটটির সঙ্গে শিগগিরই আলোচনায় বসবে দেশটি। এদিকে ব্লুমবার্গে দেয়া সর্বশেষ সাক্ষাৎকারে তিনি বলেন, ওপেকের সঙ্গে আলোচনা সফল হলেও বছরে জোটটিতে যোগ দিচ্ছে না ব্রাজিল।

ব্রাজিলের ওপেকে যোগ দেয়ার বিষয়ে গুঞ্জন শুরু হয় গত বছরের অক্টোবর থেকে। ওই সময় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো জানান, জোটটিতে যোগ দিতে ব্রাজিলে অনানুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে সৌদি আরব। এর পরিপ্রেক্ষিতে চলতি বছরের মাঝামাঝিতে জি২০ সম্মেলনে জোটটিতে যোগ দেয়ার বিষয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনায় বসার পরিকল্পনার কথা জানান ব্রাজিলের জ্বালানিমন্ত্রী।

বিষয়ে বেন্তো আল বুকেরকুয়ে বলেন, আমি ব্যক্তিগতভাবে ওপেকে যোগ দিতে যথেষ্ট আগ্রহী। জোটটিতে যুক্ত হলে চুক্তি অনুযায়ী জ্বালানি তেল উত্তোলনে রাশ টানতে হবে। এদিকে পণ্যটির আন্তর্জাতিক বাণিজ্যে ব্রাজিলের আধিপত্য বাড়াতে উত্তোলন আরো বাড়ানো প্রয়োজন। এছাড়া খাতসংশ্লিষ্ট কোম্পানিগুলোর উন্নয়নের কথা ভেবে এখনই জোটটিতে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

উল্লেখ্য, বিদায়ী বছর প্রথমবারের মতো ব্রাজিল ১০০ কোটি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলনের রেকর্ড করে। দৈনিক হিসেবে যার পরিমাণ ৩১ লাখ হাজার ব্যারেল। চলতি বছর দৈনিক গড়ে ৩৫ লাখ ব্যারেলে জ্বালানি তেল উত্তোলনের প্রত্যাশা করছে দেশটি। এছাড়া আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্বের পঞ্চম শীর্ষ জ্বালানি তেল উত্তোলনকারী দেশে পরিণত হওয়ার পরিকল্পনা রয়েছে দেশটির।

এদিকে উত্তোলন বৃদ্ধির সঙ্গে পণ্যটির রফতানি বাড়ানোর চেষ্টা করছে দেশটি। গত বছর দেশটি থেকে দৈনিক গড়ে ১১ লাখ ব্যারেল জ্বালানি তেল রফতানি হয়েছে। চলতি বছর পণ্যটির রফতানি আরো বেড়ে দৈনিক গড়ে ১৪ লাখ ব্যারেলে উন্নীত হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন