নতুন প্রধানমন্ত্রী ঘোষণা কাতারের

বণিক বার্তা ডেস্ক

কাতারের শাসক আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি দেশটির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন বলে জানিয়েছে তার অফিস। শেখ আবদুল্লাহ বিন নাসের আল-থানির জায়গায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শেখ খালিদ বিন খালিফা বিন আবদেল আজিজ আল-থানি শিগগিরই দায়িত্ব গ্রহণ করবেন। শেখ আবদুল্লাহ আমিরের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর রয়টার্স।

দেশটিতে ২০২২ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবল উপলক্ষে পরিবর্তন আনা হয়েছে। টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে নিজেদের অর্থনীতি চাঙ্গা আন্তর্জাতিক পরিসরে প্রভাব বাড়ানোর কথা ভাবছে উপসাগরীয় অঞ্চলের দেশটি।

এদিকে নিজেদের প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে কাতারের দীর্ঘদিনের বিরোধ রয়েছে। অন্যদিকে বছর দেড়েক ধরে অঞ্চলটির আরেক শক্তিশালী দেশ ইরাকের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়েছে। পরিস্থিতি থেকে দেশটি ফায়দা নিতে চেষ্টা করবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন প্রধানমন্ত্রী শেখ খালিদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করবেন। এছাড়া তিনি আমিরের অফিসের আমিরি দেওয়ানের প্রধান হিসেবেও কাজ করবেন। উল্লিখিত পদে পরিবর্তন এলেও পররাষ্ট্র, জ্বালানি, অর্থ, প্রতিরক্ষা বাণিজ্য মন্ত্রণালয়গুলোয় পরিবর্তন আসছে না বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর পরিবর্তন অপ্রত্যাশিত নয় বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

দেশটিতে সরকারের বিভিন্ন পদে রদবদল সম্পর্কে কাতার বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক সমাজবিজ্ঞানের অধ্যাপক মাজেদ আল-আনসারি বলেন, নতুন প্রজন্মের প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে আসছেন। নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে আমিরের চমত্কার সম্পর্ক রয়েছে বলেও জানান অধ্যাপক। প্রসঙ্গত, আনসারির কথার মধ্যে ৩০ বছর বয়সী আমির শেখ তামিমের সঙ্গে তরুণ কয়েক কর্মকর্তার কাজ করার প্রতি ইঙ্গিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন