‘অস্কার এখনো শ্বেতাঙ্গদের দখলে’

ফিচার ডেস্ক

পুরস্কার প্রদানের ক্ষেত্রে বৈচিত্র্যময় শিল্পীদের মনোনীত করতে অস্কারের ব্যর্থতা নিয়ে সমালোচনা করেছেন প্রখ্যাত লেখক স্টিফেন কিং। সম্প্রতি ওয়াশিংটন পোস্ট- সমালোচনামূলক একটি নিবন্ধে তার এমন অভিমত প্রকাশিত হয়। নিবন্ধে কিং আরো বলেন, ‘অস্কার পুরস্কার এখনো শ্বেতাঙ্গদের পক্ষে সমর্থন জুগিয়ে চলেছে।

হরর গল্প উপন্যাসের অন্যতম জনপ্রিয় লেখক স্টিফেন কিং উল্লেখ করেছেন, ‘সৃজনশীল কাজের শ্রেষ্ঠত্ব ব্যক্তির আগের ইতিহাসের সঙ্গে সম্পর্কিত নয়।’ ‘বৈচিত্র্য শিল্পকে আরো সমৃদ্ধ সাহসী করে তোলে’—তিনি তার কলামে জোর দিয়ে কথা বলেন।

যদিও কিং উল্লেখ করেছেন, ‘কয়েক দশক ধরে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি পুরস্কার প্রদানে বৈচিত্র্য আনার ক্ষেত্রে অগ্রগতি লাভ করেছে।তবে যেখানে অগ্রগতি হওয়া উচিত ছিল, সেখানে খুব বেশি অগ্রগতি হয়নি বলে যুক্তি দিয়েছেন মার্কিন লেখক। বিশেষত, একাডেমি পুরস্কারের মতো হাই-প্রোফাইল অনুষ্ঠানের ক্ষেত্রে।

ভিন্নতার চেয়ে স্টিফেন কিং শিল্পের বেশি গুণগান করেন বলে টুইটারে সমালোচিত হওয়ার প্রায় দুই সপ্তাহ পর তার নিবন্ধটি প্রকাশিত হয়।

কিং যদিও পরে টুইটারে বিশদভাবে বর্ণনা করেছিলেন, তিনি বোঝাতে চেয়েছেন কোনো ব্যক্তির পেছনের পটভূমি তার সাফল্যে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে না। তার পরও সেই বিষয়গুলোই মুখ্য করে তোলা হয়।

টুইটারে কিংয়ের বক্তব্যের সমালোচনা করেছিলেন হোয়েন দে সি আস-এর স্রষ্টা আভা দু ভার্নে। কিংয়ের মন্তব্যকে তিনিপশ্চাপদঅজ্ঞহিসেবে উল্লেখ করেছিলেন। এমনকি তাকে অনুসরণ করে ব্যাখ্যা দেয়ায় ভার্নে অসন্তুষ্টও হয়েছিলেন।

এর আগে সৃজনশীল প্রতিভা হিসেবে দু ভার্নের হোয়েন দে সি আসকে সমর্থন করেছিলেন কিং। নিয়ে দুজন টুইটারে সংক্ষিপ্ত মতবিনিময়ও করেন। তখন তারা একাডেমি পুরস্কারের ভোটাররা অধিকাংশ শ্বেতাঙ্গ বিষয়টির ওপর জোর দিয়ে কথা বলেছিলেন।

বৈচিত্র্যময় প্রতিভা মনোনয়নের ক্ষেত্রে একাডেমি পুরস্কারের ত্রুটি-বিচ্যুতি কয়েক দশক ধরে বিদ্যমান। বিশেষত, ২০১৫ সালের মনোনয়নে প্রতিক্রিয়া জানাতেহ্যাশট্যাগ অস্কার সোহোয়াইটআলোচনায় আসার পর থেকে পুরস্কার প্রদান একাডেমি আরো বেশি সমালোচিত হতে থাকে।

যদিও একাডেমি নতুন শিল্পীদের যুক্ত করে চলেছে। কিং যুক্তি দিয়েছেন, ‘ভোটাররা এখনো শিল্পের ন্যায়বিচার করতে ব্যর্থ হচ্ছেন। বিষয়ে তিনি লিখেছেন, ‘দি আইরিশম্যান, ফোর্ড ভার্সেস ফেরারি, ১৯১৭, জোকার, ওয়ান্স আপন টাইমসহ আরো বেশকিছু মনোনয়নপ্রাপ্ত ছবি ছিলম্যান-ফিকশন’, যেখানে প্রচুর মারামারি, বন্দুক এবং শ্বেতাঙ্গদের দেখানো হয়েছে।

কিং তার লেখায় প্রশ্ন তুলেছেন, ‘একাডেমি কতজন বিশেষজ্ঞ শ্বেতাঙ্গ সদস্য হ্যারিয়েট তুবম্যানের জীবনীনির্ভর ছবি হ্যারিয়েট কিংবা দ্য লাস্ট ব্ল্যাক ম্যান ইন হলিউড দেখেছেন এবং ছবিগুলোর প্রশংসা করেছেন?’

এদিকে একাডেমি পুরস্কারের ভোটাররা দীর্ঘদিন ধরে তাদের অসতর্কতার জন্য সমালোচিত হয়ে আসছেন। অভিনেত্রী কেরি মুলিগান, যিনি সম্প্রতি সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া প্রমিজিং ইয়াং উইমেন- অভিনয় করেছেন। একাডেমির ভোটদান প্রক্রিয়ায় কিংয়ের উদ্বেগের সঙ্গে সুর মিলিয়ে কেরি বলেছেন, ‘কোনো চলচ্চিত্রে ভোটদানের আগে ভোটারদের প্রমাণ দেয়া উচিত যে তারা সবগুলো ছবি দেখেছেন।

এইচবিওর দি আউটসাইডার কিংয়ের কাজের সর্বশেষ টেলিভিশন সংযোজন। কিংয়ের লিসিস স্টোরি, দ্য স্ট্যান্ড, স্লিপিং বিউটিস এবং দি আইস অব দ্য ড্রাগন যথাক্রমে অ্যাপল টিভিপ্লাস, সিবিএস এমসি হুলুর আসন্ন কাজ।

 

সূত্র: ইন্ডিওয়্যার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন