প্রয়োজনীয় স্মার্ট হোম ডিভাইস

ফিচার ডেস্ক

যখন আপনি অ্যাপার্টমেন্ট বা ভাড়া বাসায় থাকছেন, তখন অনুমতি ব্যতীত আপনার পক্ষে দামি দরজা লাগানো, ঘরে মনের মতো রঙ বা লকগুলো পরিবর্তন করা সম্ভব নয়। বেশির ভাগ বাসাতেই কাজগুলোর বিষয়ে বিধিনিষেধ থাকে। ভাড়া বাসার নিয়মকানুনের মধ্য থেকেও আপনি বাসাকে সুরক্ষিত সুবিধাজনক করে তুলতে পারেন কয়েকটি স্মার্ট হোম গ্যাজেট ইনস্টল করে

স্মার্ট ডোরবেল

স্মার্টফোন থেকে অ্যাকসেসযোগ্য লাইভ স্ট্রিম ভিডিও, সেভ করা ভিডিও মোশন সেন্সরের মতো বিষয়গুলো স্মার্ট ডোরবেলের সঙ্গে যুক্ত করা যায়। বাড়ির দরজায় কেউ এলে ডোরবেলটি আপনাকে জানিয়ে দেবে। স্মার্টফোনের সঙ্গে সম্পর্কিত ডিভাইসগুলো খুব সহজেই আপনার সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারে। এটা ইনস্টল করতে আপনাকে সদর দরজায় গর্ত করারও প্রয়োজন নেই। তাই স্মার্ট সুবিধা নিতে গিয়ে আপনাকে নিরাপত্তা সুরক্ষায় কোনো ছাড় দিতে হচ্ছে না।

স্মার্ট লক

অ্যাপার্টমেন্ট বা বাসাবাড়িতে নিরাপত্তা সুরক্ষা স্মার্ট সুবিধা যুক্ত করতে স্মার্ট লক ইনস্টল করতে পারেন। কিছু স্মার্ট লক আছে, যা ইনস্টল করতে দরজায় গর্ত করতে হতে পারে বা ডেডবোল্ট পরিবর্তন করতে হতে পারে, আবার কিছু স্মার্ট লকে এগুলোরও দরকার পড়ে না। তবুও যেকোনোটা ইনস্টল করতে আপনি আপনার বাড়ির মালিকের সঙ্গে আলোচনা করে নিন।

স্মার্ট লকের মাধ্যমে কে আপনার বাড়িতে এল এবং কে বাড়ি থেকে বের হয়ে গেল, সেগুলো আপনি পর্যবেক্ষণ করতে পারবেন। এছাড়া বাড়ির চাবি ছাড়াও আপনি আপনার বন্ধু, পরিবারের সদস্য বা রক্ষণাবেক্ষণের কর্মীদের বাড়িতে ঢোকার অনুমতি দিতে পারবেন। যেমনআগস্ট স্মার্ট লক প্রো প্লাস কানেক্টলকটি জিওফেন্সিং ভয়েসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়।

স্মার্ট প্লাগ

স্মার্ট প্লাগের জন্য জিরো ইনস্টলেশনের প্রয়োজন পড়ে। এটা একটা প্যাকেজিং সফটওয়্যার। এটা আপনি নিজের বাসা, অ্যাপার্টমেন্ট বা ভাড়া বাড়িতেও করতে পারবেন এবং এটা খুব ব্যয়বহুলও নয়। স্মার্ট প্লাগগুলো বাড়ির বিদ্যমান আউটলেটগুলোয় প্লাগইন করে ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করে। আপনি দূরে থেকেই লাইট বা ফ্যানটি বন্ধ, কফি মেকার আনপ্লাগ করতে পারবেন। এটা আপনার বিদ্যুৎ ব্যয় কমিয়ে দেবে। পাশাপাশি বাড়ি থেকে বের হয়ে আপনি আপনার বাড়ির বৈদ্যুতিক যন্ত্রগুলো বন্ধ করে দিতে পারবেন, এটা আপনার মানসিক প্রশান্তি এনে দেবে। কয়েকটি স্মার্ট প্লাগ রয়েছে, যেগুলো ভয়েস অ্যাক্টিভেশন অর্থাৎ কথার মাধ্যমে বৈদ্যুতিক যন্ত্রগুলো বন্ধ বা চালু করতে পারবেন।

স্মার্ট স্মোক অ্যালার্ম

প্রতিটা বাড়িতেই স্মোক বা ধোঁয়ার অ্যালার্ম থাকা উচিত। বাড়িতে উপস্থিত না থাকলেও আধুনিক স্মোক অ্যালার্ম সিস্টেম খুব কার্যকর। কারণ আপনি পৃথিবীর যেখানেই থাকুন না কেন, এগুলো আপনাকে বাড়িতে ধোঁয়া বা আগুনের বিষয়টি জানিয়ে দেবে। আর শুধু জানিয়ে দেয়াই নয়, স্মার্ট ধোঁয়া শনাক্তকারী যন্ত্রগুলো আপনার বাড়ি বাড়ির মধ্যে থাকা মানুষদের রক্ষা করে।

স্মার্ট স্পিকার

স্মার্ট হোম স্পিকার স্মার্ট সুবিধার প্রতিচ্ছবি। আপনি হয়তো রান্নায় ব্যস্ত থাকাকালে গান শুনতে চান বা ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল কোথায় হবে সেটা নিয়ে তর্কবিতর্কের মীমাংসা করা দরকার, এজন্য আপনাকে গুগলে ঢুকে সার্স করার দরকার নেই। আপনি উচ্চৈঃস্বরে জিজ্ঞাসা করলেও ভয়েস অ্যাক্টিভেটেড স্বয়ংক্রিয় স্মার্ট স্পিকারগুলো আপনাকে উত্তর জানিয়ে দিতে পারে।

 

সূত্র: অ্যাপার্টমেন্ট গাইড

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন