বাসায় ইঁদুর থেকে মুক্তির টোটকা

ফিচার ডেস্ক

বাসায় পোকামাকড়ের উপদ্রবের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকারক হলো ইঁদুর। জিনিসপত্র খাবার নষ্ট করার পাশাপাশি এরা বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্যও দায়ী। একবার ইঁদুর ঢোকা মানে জীবন অতিষ্ঠ হয়ে যাওয়া। বইপত্র প্রয়োজনীয় কাগজপত্র থেকে শুরু করে কাপড়চোপড় পর্যন্ত ইঁদুরের হাত থেকে কিছুই রক্ষা পায় না। এজন্য ইঁদুর ঢোকার আগে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া ভালো। যদি বাসায় ইঁদুরের উপদ্রব শুরু হয়ে যায়, তবে চতুর ইঁদুরের বিরুদ্ধে লড়াই করতে কিছুটা কৌশলী হতে হবে।

আপনাকে মনে রাখতে হবে ইঁদুর দলে দলে থাকে। সুতরাং আপনি যদি একটা ইঁদুর দেখেন, তাহলে বুঝতে হবে সেখানে সম্ভবত পাঁচ, ছয় বা তারও বেশি ইঁদুর আছে। আপনি মনে করতে পারেন, ইঁদুর থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে বড় হাতিয়ার কীটনাশক। কিন্তু বাসায় কীটনাশকের ব্যবহার আপনার পরিবারের সদস্যদের এবং পোষা প্রাণীদের জন্য ক্ষতিকর হতে পারে। এজন্য আপনি কীটনাশকের পরিবর্তে ফাঁদ ব্যবহার করতে পারেন। বাজারে ইঁদুর ধরার অনেক ধরনের ফাঁদ পাওয়া যায়। আপনি সহজ নিরাপদ একটি ফাঁদ ব্যবহার করতে পারেন। ফাঁদে আপনি রুটি, মাখন, শুকনো ফল দিতে পারেন। এর বাইরে আঠালো পদার্থের ফাঁদও ব্যবহার করতে পারেন।

ইঁদুর থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে স্থায়ী পদ্ধতি হলো বাসায় প্রবেশের রাস্তা বন্ধ করে দেয়া। ইঁদুর খুব ছোট ফাঁকফোকর দিয়েই বাড়িতে প্রবেশ করতে পারে। এজন্য প্রথমেই আপনাকে এমন ফাঁকফোকর খুঁজে বের করতে হবে। প্রাণীগুলো সাধারণত দেয়াল, সিলিং মেঝের ফাঁকফোকর দিয়ে বাড়িতে প্রবেশ করে। এগুলো শক্ত কিছু দিয়ে বন্ধ করে দিতে পারলে আপনি ইঁদুরের হাত থেকে মুক্ত হতে পারবেন।

আপনার বাড়িতে ইঁদুরের উপদ্রব বন্ধ করে দিতে পারে একটি বিড়াল। আপনি বাড়িতে একটি বিড়াল রাখলে সেই আপনার বাড়িকে ইঁদুরমুক্ত করে দিতে পারে। কাজটি কিছু কুকুরও করে থাকে, যদিও তা বিড়ালের মতো কার্যকরী হয় না। ইঁদুর পোষা প্রাণীদের খাবার পছন্দ করে। সুতরাং আপনি যদি আপনার পোষা প্রাণীদের ছেড়ে দেন, তাহলে তারাই তাদের খাবার রক্ষার জন্য ইঁদুরকে আক্রমণ করবে।

ইঁদুর বাসায় ঢোকে মূলত খাবারের খোঁজে। বাড়িতে তারা যদি খাবার সন্ধানে ব্যর্থ হয়, তবে এমনিতেই আনাগোনা কমে যাবে। এজন্য খাবার সংরক্ষণে আপনাকে আরো মনোযোগী হতে হবে। বাড়িতে ইঁদুরের উপদ্রব থাকলে তো কথাই নেই, ঘ্রাণ পেলে তারা শক্ত পাত্রও কেটে ফেলতে পারে। তাই খাবার সংরক্ষণে বাতাস প্রতিরোধক কৌটা ব্যবহার করতে পারেন। খাবারের বক্স বা কোনো ব্যাগ যদি ছিঁড়ে যায় বা খোলা থাকে, তবে আপনাকে মনে রাখতে হবে ছোট ফাঁকফোকর দিয়েও ইঁদুর ভেতরে ঢুকে যেতে পারে।

বাড়িকে ইঁদুরমুক্ত করতে আপনার কী কী কাজ করা দরকার, সেগুলোর আপনি তালিকা করতে পারেন। এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সির পরামর্শ হলো, আপনি আপনার সম্ভাব্য কাজগুলোর তালিকা করে নেমে পড়ুন। বাড়িতে ঢোকার ফাঁকফোকার যেখানে যা আছে, সেগুলো বন্ধ করে দিন। এছাড়া বাড়ির মালিক রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত মানুষদের ইঁদুরের উপদ্রবের বিষয়টি অবহিত করুন এবং তাদের পরামর্শ নিন।

 

সূত্র: অ্যাপার্টমেন্ট গাইড

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন