সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

খবর

ডেসটিনির এমডির তিন বছরের কারাদণ্ড

বণিক বার্তা অনলাইন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনকে তিন বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৮-এর বিচারক শামীম আহমেদ এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় রফিকুল আমীনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ (এমএলএম) ও ট্রি-প্ল্যানটেশন প্রকল্পের নামে গ্রাহকদের কাছ থেকে  ৪ হাজার ১১৯ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে দুটি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১২ সালের ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানায় দায়ের করা ওই দুই মামলায় রফিকুল আমীন ছাড়াও ডেসটিনি গ্রুপের ২২ জনকে আসামি করা হয়।

ওই বছরই আদালতে আত্মসমর্পণ করে জামিন চান রফিকুল আমীন। আদালত তা নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তখন থেকে তিনি কারাগারে রয়েছেন। মামলা দুটি তদন্ত করে রফিকুল আমীনসহ ৫১ জনের বিরুদ্ধে ২০১৪ সালের মে মাসে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। মামলা দুটি ঢাকার অন্য আদালতে বিচারাধীন।

জানা যায়, ২০১৬ সালে রফিকুল আমীনের কাছে সম্পদের বিবরণী চেয়ে নোটিশ দেয় দুদক। সাত দিনের মধ্যে সম্পদের তথ্যবিবরণী জমা দিতে বলা হয়। ওই সময়ের মধ্যে সম্পদের হিসাব বিবরণী জমা না দেওয়ায় রফিকুল আমীনের বিরুদ্ধে ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর মামলা করে দুদক। সেই মামলা তদন্ত করে পরের বছর ২০১৭ সালের ৬ জুন রফিকুল আমীনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। ২০১৮ সালে রফিকুল আমীনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। বিচার শেষে আজ সেই মামলায় রায় দিলেন আদালত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন