স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশীদের কাছে নালিশ আচরণবিধি লঙ্ঘন: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী প্রচারণায় উসকানিমূলক স্লোগান প্রচারসংশ্লিষ্ট ছোটখাটো ঘটনা নিয়ে বিদেশীদের সামনে নালিশ উপস্থাপন করা নির্বাচনী আচরণবিধির এক ধরনের লঙ্ঘন। গতকাল সচিবালয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এসব কথা বলেন।

বিদেশী কূটনীতিকদের কাছে সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম প্রচার নিয়ে বিএনপির নানা অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি ইভিএম নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল। তারা আদালতে গিয়েছিল ইভিএমের বিরুদ্ধে। কিন্তু আদালত বিএনপির পক্ষে রায় না দিয়ে তাদের আবেদন বাতিল করে দিয়েছে। বিএনপির কোনো অভিযোগ থাকলে তা ভোটার জনগণের কাছে উপস্থাপন করবে। স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে বিদেশী রাষ্ট্রদূতের কাছে নালিশ উপস্থাপনের বিষয়টিকে অনেকেই এক প্রকার আদালত আবমাননার শামিল নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন বলে মনে করেন।

বিএনপির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এর আগে ভারতসহ বিভিন্ন দেশের নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হয়েছে সে দেশগুলোতে বিষয়ে তেমন কোনো অভিযোগ ওঠেনি। ইভিএম হচ্ছে একটি আধুনিক প্রযুক্তি। বিএনপি আধুনিক প্রযুক্তির বিরোধিতা কেন করছে তা বুঝতে পারছি না। আসলে তারা নির্বাচনে হেরে যাওয়ার ভয়ে নির্বাচনকে বিতর্কিত করার রাস্তা খুঁজছে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারেরনির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেইমন্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, হাইকোর্টের বিচারকদের মতো নির্বাচন কমিশনার পদটিও একটি সাংবিধানিক পদ। কোনো বিচারপতি তাদের অভ্যন্তরীণ বিষয় কোনো সময় জনগণের সামনে প্রকাশ করেন না। একটি সাংবিধানিক পদে থেকে সেটি করাও সমীচীন নয়। সাংবিধানিক পদে থেকে নিজেদের কর্মপরিবেশ নিয়ে নিজেদের ফোরামে কথা বলাই বাঞ্ছনীয়। অভ্যন্তরীণ বিষয় নিয়ে জনগণের সামনে কথা বলার বিষয়টি সাংবিধানিক পদধারী হিসেবে তিনি যে শপথ নিয়েছেন, সে শপথের বরখেলাপ কিনা সেটা কিন্তু দেখার বিষয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন