বাস্কেটবল কিংবদন্তি কোবির মর্মান্তিক বিদায়

ক্যালিফোর্নিয়ার ক্যালাবাসেস অঞ্চলে মর্মান্তিক এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট (৪১) সময় তার সঙ্গে ছিলেন ১৩ বছর বয়সী কন্যা গিয়ান্নাও। কোবি গিয়ান্না ছাড়া দুর্ঘটনায় মারা গেছেন আরো সাতজন। খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হতে পারে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে।

কোবিসহ হেলিকপ্টারে থাকা সব যাত্রীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন লস অ্যাঞ্জেলেসের কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিলানুয়েবা। তিনি জানান, হেলিকপ্টারটি যখন বিধ্বস্ত হয়, তখন এতে নয়জন আরোহী ছিলেন। তবে তাত্ক্ষণিকভাবে সব আরোহীর নাম জানা না গেলেও পরে পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধবরা জানান, কোবি গিয়ান্না ছাড়া হেলিকপ্টারে ছিলেন অরেঞ্জ কোস্ট কলেজের বাস্কেটবল দলের কোচ জন আলতোবেল্লি, তার স্ত্রী কেরি এবং তাদের ১৩ বছর বয়সী কন্যা অ্যালিসা। এছাড়া গিয়ান্নার স্কুলের বাস্কেটবল কোচ ক্রিস্টিনা মুয়াসেরও হেলিকপ্টারে ছিলেন বলে ফেসবুকে পোস্ট দিয়ে জানান তার স্বামী।

কোবির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়া সাংস্কৃতিক অঙ্গনে। আরেক বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান বলেন, ‘আমি কেমন যন্ত্রণা অনুভব করছি, তা ভাষায় প্রকাশ করতে পারব না। আমি তাকে ভালোবাসি, সে আমার ছোট ভাইয়ের মতো ছিল।তিনি আরো বলেন, ‘তার সঙ্গে আমার প্রায়ই কথা হতো। সেসব আলাপন আমি খুব মিস করব। সে দুর্দান্ত এক প্রতিদ্বন্দ্বী ছিল। খেলার সর্বকালের সেরাদের একজন।

কেবল জর্ডানই নন, বিভিন্ন অঙ্গনের তারকারা একে একে শোকাবার্তা পাঠাচ্ছেন কোবির স্মৃতির উদ্দেশে। কোবিসহ নিজের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন পিএসজির ফুটবল সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে। ক্যাপশনে লেখেন, ‘রেস্ট ইন পিস লিজেন্ড কোবির ছবি দিয়ে আরেক ফরাসি তারকা পল পগবা লেখেন, ‘নায়কেরা আসে যায়। কিন্তু কিংবদন্তিরা সবসময় থেকে যান।’  পর্তুগালের ফুটবল কিংবদন্তি লুইস ফিগো লেখেন, ‘কোবি তার কন্যা গিয়ান্নার হূদয়বিদারক মৃত্যু সংবাদের ভীষণ কষ্ট অনুভব করছি। কোবি একজন সত্যিকারের কিংবদন্তি অনুপ্রেরণা। তার পরিবার, বন্ধুবান্ধব এবং অন্য যারা মারা গেছেন, সবার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।নিজের শোকবার্তায় একই কথাগুলো বলেন আরেক পর্তুগিজ কিংবদন্তি জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ক্রিকেট কিংবদন্তি লিটল মাস্টার শচীন টেন্ডুলকার লেখেন, ‘কোবি ব্রায়ান্টের মর্মান্তিক বিদায়ের সংবাদের কষ্ট অনুভব করছি। তার কন্যা এবং অন্য যারা দুর্ঘটনায় নিহত হয়েছেন, সবার পরিবার, আত্মীয় ভক্তের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।অন্যদিকে পিএসজির হয়ে গোল করার পর কোবির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। গোল করার পর নেইমার তার এক হাতের দুটি এবং অন্য হাতের চারটি আঙুল প্রদর্শন করেন, যা মূলত কোবির জার্সির নাম্বার। ম্যাচ শেষে নেইমার বলেন, ‘বিরতির সময় সংবাদটা পাই। এটা ক্রীড়াঙ্গনের জন্য বেদনাদায়ক সংবাদ।কোবিকে স্মরণ করা হয় গ্র্যামি অ্যাওয়ার্ডের অনুষ্ঠানেও। এছাড়া অন্যদের মাঝে তার মৃত্যুতে শোক প্রকাশ করেন পাওলো মালদিনি, রোনালদিনহো, আন্দ্রেস ইনিয়েস্তা, লুইস হ্যামিল্টন, ফুটবল ক্লাব বার্সেলোনা, এসি মিলান রিয়াল মাদ্রিদসহ অনেকেই।

বাস্কেটবল কিংবদন্তি তার ক্যারিয়ারের পুরোটা সময় খেলেছেন লস অ্যাঞ্জেলেস লেকারসের হয়ে। ২০ বছরের খেলোয়াড়ি জীবনে তার অর্জনও অসামান্য। লেকারসের হয়ে তিনি এনবিএ শিরোপা জেতেন পাঁচবার। ২০০৮ সালে নির্বাচিত হন এনবিএর মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার। এছাড়া দুটি অলিম্পিক এবং ১৮ বার এনবিএর অল স্টার দলে ঠাঁই পাওয়াসহ অসংখ্য অর্জন রয়েছে তার ক্যারিয়ারে।

বিবিসি, বিজনেস ইনসাইডার, দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন