চতুর্থ রাজ্য হিসেবে সিএএর বিরুদ্ধে প্রস্তাব পাস পশ্চিম বাংলার

বণিক বার্তা ডেস্ক

পশ্চিম বাংলার বিধানসভায় গতকাল নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। তৃণমূল কংগ্রেস (টিএমসি) প্রস্তাবটি উপস্থাপন করে। খবর হিন্দুস্তান টাইমস।

পশ্চিম বাংলার আগে সিএএর বিরুদ্ধে একই ধরনের প্রস্তাব পাস করে রাজস্থান, কেরালা পাঞ্জাব। রাজ্যগুলোর বিধানসভায় ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সংখ্যালঘিষ্ঠ।

এদিকে প্রস্তাবটি নিয়ে আলোচনার সময়  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে আইনপ্রণেতাদের থেমে থেমে স্লোগান দিতে দেখা গেছে। কংগ্রেসের একজন আইনপ্রণেতা ছাড়া সবাই সিএএকে জনবিরোধী, বিভেদ বৈষম্যমূলক বলে বর্ণনা করেছেন।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, শুধু সংখ্যালঘুদের কথা ভেবে নয়, বরং সব নাগরিকের সুরক্ষার জন্য আমরা সিএএর বিরুদ্ধে প্রস্তাব পাস করে প্রতিবাদ জানাচ্ছি। প্রতিবাদে সামনে থেকে নেতৃত্ব দেয়ার জন্য আমার হিন্দু ভাইদের ধন্যবাদ জানাই। আমরা পশ্চিম বাংলায় সিএএ, এনপিআর এনআরসির কোনোটাই অনুমোদন করব না। এসবের বিরুদ্ধে আমাদের শান্তিপূর্ণ সংগ্রাম অব্যাহত থাকবে।

কংগ্রেস বাম দলগুলো তৃণমূল সরকারের প্রস্তাবকে সমর্থন ভোট দিয়েছে। তবে প্রস্তাবটি এর আগে নিজেদের উত্থাপন করতে না দেয়ায় তারা তৃণমূল সরকারের সমালোচনা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন