সর্বোচ্চ ভোক্তা সঞ্চয় হারে অন্যতম ভিয়েতনাম

বণিক বার্তা ডেস্ক

ভোক্তা সঞ্চয়ের দিক থেকে নতুন উচ্চতায় পৌঁছেছে ভিয়েতনাম। বিষয়ে গত মাসে এক জরিপ পরিচালনা করে বাজার গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসেন। দেখা যায়, জরিপে অংশগ্রহণকারী ৬৯ শতাংশ ভিয়েতনামের নাগরিক তাদের অতিরিক্ত অর্থ সঞ্চয় করছেন। এর বিপরীতে হংকং, চীন ইন্দোনেশিয়ায় সঞ্চয় করছেন যথাক্রমে ৬৮, ৬৬ ৬২ শতাংশ নাগরিক। খবর ভয়েস অব আমেরিকা।

উন্নয়নশীল দেশ হিসেবে ভিয়েতনামের সম্পদ দিন দিন বাড়ছে। একই সঙ্গে বেশি পরিমাণে সঞ্চয়ে মনোযোগী হয়েছেন দেশটির নাগরিক। উল্লেখ্য, সারা বিশ্বেই বর্তমানে বাড়ছে সঞ্চয়ের প্রবণতা। তবে ব্যক্তি পর্যায়ে সঞ্চয় ভালো মনে হলেও সার্বিকভাবে তা অর্থনীতির জন্য নেতিবাচক হতে পারে বলে ধারণা করছেন অনেকেই।

বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডয়েচে ব্যাংকের পরিকল্পনাবিদ বিনকি ছাধা থেকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান বেন এস বেরনানকে পর্যন্ত। তাদের মতে, সঞ্চয়ের ফলে বৈশ্বিক অর্থনীতিতে সঞ্চয়ী উদ্বৃত্ত বাড়ছে, যা সংকট সৃষ্টি করতে পারে বৃহত্তর বিনিয়োগে, কমে যেতে পারে সুদহার। যেমন অতিরিক্ত সঞ্চয়ের ফলে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় যুক্তরাষ্ট্রে শেয়ারবাজার, যা বাজারে বুদ্বুদ সৃষ্টি ত্বরান্বিত করছে। একইভাবে অতিরিক্ত সঞ্চয় রিয়েল এস্টেটের মতো খাতে সম্পদের বুদ্বুদ সৃষ্টি করছে ভিয়েতনামেও।

এদিকে ভিয়েতনামের অর্থনীতি দ্রুত বাড়লেও দেশটির উৎপাদিত সম্পদের সঠিক ব্যাখ্যা নিয়ে মতপার্থক্য রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে। অক্সফোর্ড অ্যানালিটিকার মতে, সম্পদ বাড়লেও দেশটিতে পর্যাপ্ত উৎপাদনমুখী বিনিয়োগ খাত নেই। ফলে সঞ্চয়কারীরা তাদের সঞ্চিত অর্থ বিনিয়োগ করছে বিলাসবহুল আবাসন খাতে। এর ফলে খাতটিতে সৃষ্টি হচ্ছে বুদ্বুদ। অন্যদিকে নিয়েলসেন ভিয়েতনাম বলছে, সঞ্চয়ের জন্য বেশি পরিমাণে অর্থ আলাদা করে রাখতে পারা দেশটির অর্থনীতির ইতিবাচকতার প্রমাণ।

নিয়েলসেন ভিয়েতনামের ব্যবস্থাপনা পরিচালক লুইস হাওলে বলেন, দেশটির নাগরিকরা বর্তমানে তাদের ভবিষ্যতের বিষয়ে আরো বেশি আত্মবিশ্বাসী। তাদের চাকরির নিরাপত্তাও বেশ ভালো। অবস্থায় তারা খরচের বদলে ভবিষ্যতের সুদিনের জন্য আরো বেশি পরিমাণে সঞ্চয়ে মনোযোগী হচ্ছেন। সার্বিকভাবে প্রবণতা সুন্দর ভবিষ্যতেরই ইঙ্গিত দিচ্ছে।

তবে সঞ্চয়ের উচ্চহার একই সঙ্গে উদ্বেগের লক্ষণও প্রকাশ করে। কারণ অবসর-পরবর্তী দুশ্চিন্তা অনেক সময়ই মানুষকে অতিরিক্ত সঞ্চয়ের দিকে ঠেলে দেয়। বলা হচ্ছে, ভিয়েতনামে সঞ্চয়ের উচ্চহারের অন্যতম প্রধান কারণ দেশটিতে কোনো সামাজিক নিরাপত্তা নেটওয়ার্ক নেই।

বিনকি ছাধা জানান, সঞ্চয়ের বিষয়ে বর্তমানে সারা বিশ্বের সঙ্গে তাল মেলাচ্ছে ভিয়েতনামের মানুষ। তার মতে, দেশটিতে সুদহার কমার পর, এমনকি অনেক সময় ঋণাত্মক হওয়ার পরও সঞ্চয়ের হার দিন দিন বাড়ছেই। এর মানে মানুষ এখন আর সুদের জন্য টাকা জমাচ্ছে না। তারা টাকা জমাচ্ছে মূলত ভবিষ্যতের অনিশ্চয়তার ভয় থেকে।

বেরনানকে বলছেন, ভিয়েতনামে সঞ্চয়ের হার বৃদ্ধি পাওয়া কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এশিয়ার মধ্যে বিশষে করে চীনে রফতানি থেকে প্রচুর আয় হচ্ছে, যা দেশটিকে বৃহত্তর সঞ্চয়ের দিকে ঠেলে দিচ্ছে। একইভাবে রফতানি আয় বাড়ছে উন্নয়নশীল দেশ ভিয়েতনামে। চীনের মতো এখানেও বাড়ছে অর্থের উদ্বৃত্ত। আর উদ্বৃত্ত অর্থ দিয়ে ভিয়েতনাম মার্কিন ট্রেজারি বন্ড কিনছে। এছাড়া উদ্বৃত্ত অর্থ দিয়ে মার্কিন ডলারের মতো প্রচুর বৈদেশিক মুদ্রার মজুদ গড়ে তুলছে দেশটি। মার্কিন ট্রেজারি থেকে বলা হচ্ছে, এর ফলে চলতি মাসে মার্কিন ডলারের বিপরীতে কমেছে ভিয়েতনামের মুদ্রামান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন