তথ্যের গোপনীয়তাকে মানবাধিকার হিসেবে দেখা উচিত: সত্য নাদেলা

বণিক বার্তা ডেস্ক

ব্যক্তিগত তথ্যের গোপনীয়তাকে মানবাধিকার হিসেবে বিবেচনা করছেন মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। তার মতে, ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকা উচিত। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক শীর্ষ সম্মেলন ২০২০- বক্তব্য প্রদানকালে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি আরো বলেন, এটাও নিশ্চিত করা দরকার যে অনুমতি নিয়েই সমাজের বৃহত্তর স্বার্থে তথ্য ব্যবহার করা হবে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

ডব্লিউইএফের প্রতিষ্ঠাতা নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোবাবের সঙ্গে কথোপকথনের সময় নাদেলা সিইওদের বেতন-ভাতা নিয়ে বিতর্ককেও সমর্থন জানান। ভালো কাজ বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসেবে আরো ভালো কিছু করা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটি আসলে ব্যবসার নকশার ওপর নির্ভর করে। মূলত কেউ যখন ভালো কাজ করে, তখন চারপাশের বিশ্ব এমনিতেই আপনাকে ভালো করে তুলবে।

তিনি আরো বলেন, মানুষ প্রতিষ্ঠান সবই সমাজের অংশ। সুতরাং বিস্তৃত ব্যবস্থা সম্পর্কে না ভাবলে এটি স্থায়ী নাও হতে পারে।

দ্য ন্যারো করিডোরনামের একটি বইয়ের কথা উদ্ধৃত করে নাদেলা বলেন, কোন ব্যবস্থা কাজ করে তা আপনাকেই খুঁজে বের করতে হবে, যেন কেউ হারিয়ে না যায়। স্টেকহোল্ডারদের মাধ্যমে আমরা সঠিক কাজটিই করবএটাই শেয়ারহোল্ডারদের দীর্ঘমেয়াদি স্বার্থ। শেয়ারহোল্ডারদের দীর্ঘমেয়াদি সুবিধার জন্য স্টেকহোল্ডার ক্যাপিটালিজমের মতো ধারণা গড়ে উঠেছে। নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের সিইওদের আরো অনেক কিছু করার আছে।

চীন যুক্তরাষ্ট্রকে ঘিরে অর্থনীতি প্রযুক্তি খাতের বিভেদ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রতিটি দেশ নিজেদের জাতীয় সুরক্ষার বিষয়ে চিন্তা করবে। আমি বলব, কী ঘটা উচিত তা নিয়েই আমাদের ভাবতে হবে।

চলতি দশকে আরো বেশি সফলতা অর্জনের জন্য নাদেলা চারটি আন্তঃসংযুক্ত ধারণার কথা বলেন। সেগুলো হলো, টেক ইনটেনসিটির মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বাড়ানো, অর্থনৈতিক প্রবৃদ্ধি যেন অন্তর্ভুক্তিমূলক হয়, প্রযুক্তি এর ব্যবহার নিয়ে আস্থা বৃদ্ধি এবং টেকসই ভবিষ্যতের প্রতিশ্রুতি।

বাজারে প্রবেশাধিকার পাওয়ার জন্য গত তিনটি দশক অসাধারণ ছিল বলে মনে করেন নাদেলা। সময়ের মধ্যে তিনি নিজেও যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং সফটওয়্যার খাতে যোগ দেন। তবে বিশ্ব আরো জটিল হয়ে ওঠায় নিজেদের সক্ষমতা আরো বাড়াতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন