পশ্চিমবঙ্গ বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস

বণিক বার্তা অনলাইন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহার এবং জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর), জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) মতো প্রক্রিয়া চালু না করার দাবি তুলে প্রস্তাব পাস করেছে ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা। সিএনএ বিরোধী প্রস্তাব পাস করা রাজ্যের তালিকায় কেরালা, পাঞ্জাব, রাজস্থানের পর যুক্ত হলো পশ্চিমবঙ্গ।

আজ সোমাবার রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন। বাম ও কংগ্রেস বিধায়করা এতে সংশোধনী আনার প্রস্তাব দিলে রাজ্য সরকারের পক্ষ থেকে সরাসরি সমর্থন জানানোর অনুরোধ করা হয়। এরপর কণ্ঠভোটে প্রস্তাবটি পাস হয়। তবে শুরু থেকেই প্রস্তাবের বিরোধিতা করে বিজেপি।

প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী জানিয়েছেন নাগরিকত্ব আইন দিয়ে কোনো নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেয়া হবে না। কিন্তু এ আইনে তার কোনো উল্লেখ নেই। এটি নাগরিকদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে। তাই রাজ্যে সরকারের মাধ্যমে কেন্দ্র সরকারের কাছে দাবি জানানো হচ্ছে যে, সিএএ বাতিল এবং এনপিআর, এনআরসি প্রত্যাহারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। 

সিএএর মাধ্যমে কেন্দ্রে ক্ষমতাসীন দল ধর্মের নামে দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে, মানবাধিকার ধ্বংস করার প্রচেষ্টা চালাচ্ছে। এর ফলে পশ্চিমবঙ্গসহ দেশের প্রতিটি রাজ্যে চরম অস্থিরতা তৈরি হয়েছে। এ কথাও বলা হয় প্রস্তাবে।

গত ৬ সেপ্টেম্বর জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে প্রস্তাব পাস করে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা। এনআরসির তৈরির নামে বৈধ ভারতীয় নাগরিকদের হয়রানি করা হচ্ছে বলে ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছিল।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন