করোনাভাইরাসের চিকিৎসায় এইডসের ওষুধ ব্যবহার করছে চীন

বণিক বার্তা অনলাইন

নতুন করোনাভাইরাসে আক্রান্তদের নিউমোনিয়ার মতো স্বাস্থ্যসমস্যার চিকিৎসায় এইডসের (এইচআইভি) ওষুধ ব্যবহার করছে চীন। এতে সুফল মিলছে বলেও দাবি করা হচ্ছে। একটি বিখ্যাত আন্তর্জাতিক জার্নালেও বলা হয়েছে, এ ভাইরাসের সংক্রমণ চিকিৎসায় এইচআইভির ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

চীনে মহামারী আকারে ছড়িয়ে পড়ছে নতুন করোনাভাইরাস। এখন পর্যন্ত এ ভাইরাসে ৮১ জনের মৃত্যু এবং ২ হাজার ৭০০ জন আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে চীন। এই ভাইরাসের প্রতিকার খুঁজতে তোড়জোর চলছে পুরো বিশ্বে। এর মধ্যে তাৎক্ষণিক ও জরুরি ভিত্তিতে এইচআইভি (এইডস) ভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সেবনের পরামর্শ দিচ্ছেন চীনের চিকিৎসকরা। 

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) বেইজিং শাখা বলছে , অ্যাবভাই ইনকরপোরেশনের ক্যালেট্রা ব্র্যান্ড নামে বাজারে প্রচলিত এইচআইভির ওষুধ লোপিনাভির এবং রিটোনাভির সমন্বয়ে তারা চিকিৎসা দিচ্ছেন। নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা পরিকল্পনায় এটি তাদের সর্বশেষ সংযোজন। কোনো কার্যকর ভাইরাসরোধী ওষুধ না পাওয়া পর্যন্ত তারা এই ওষুধ সেবনের পরামর্শ দিতে থাকবেন। রোগীদের দিনে দু’বার লোপিনাভির এবং রিটোনাভির ট্যাবলেট এবং নেবুলাইজারের মাধ্যমে আলফা-ইন্টারফেরনের একটি ডোজ প্রতিদিন দুইবার নেয়ার পরামর্শ দিচ্ছেন। 

মেডিকেল জার্নাল ল্যানসেট গত শুক্রবার জানায়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় লোপিনাভির এবং রিটোনাভির সমন্বিত ব্যবহারের একটি ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এদিকে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র দ্রুত এ ভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ শুরু করবে।

বেইজিংয়ে পেকিং ইউনিভার্সিটি ফার্স্ট হসপিটালের শ্বাসতন্ত্র বিশেষজ্ঞ ওয়াং গুয়াংফা উহানে করোনাভাইরাস আক্রান্তদের পরীক্ষা করতে গিয়ে নিজেই আক্রান্ত হয়েছিলেন। সম্প্রতি তিনি চায়না নিউজ উইককে বলেন, তার চিকিৎসক তাকে এইচআইভির ওষুধ সেবনের পরামর্শ দিয়েছেন। পরামর্শ অনুযায়ী তিনি ওষুধ সেবন করে সুফলও পেয়েছেন।

সূত্র: ব্লুমবার্গ

আরো পড়ুন:

বাথরুমে যাওয়ার সময় নেই, ডায়াপার পরছেন উহানের চিকিৎসকরা

১৩ শহরের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে চীন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন