বঙ্গোপসাগরে ‘নিখোঁজ’ ৩২ জেলেকে ফিরিয়ে দিল মিয়ানমার

বণিক বার্তা অনলাইন

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ‘নিখোঁজ’ দুটি ট্রলারের ৩২ জেলেকে উদ্ধার করে ফিরিয়ে দিয়েছে মিয়ানমার নৌবাহিনী। আজ সোমবার হারিয়ে যাওয়া ট্রলারের মালিকপক্ষের উপস্থিতিতে ওই জেলেদের স্বজনদের কাছে হস্তান্তর করে সেন্টমার্টিনের কোস্ট গার্ড স্টেশন। বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট শাহ জিয়া রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

গণমাধ্যমে পাঠানো কোস্টগার্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গেল ১৬ জানুয়ারি চট্টগ্রাম থেকে এফবি বাকলিয়া- ১ নামের একটি ফিশিং ট্রলার ১৯ জন জেলেসহ গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে রওনা দেয়। যাত্রার তিনদিন পর সাগরে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। ওইদিনই মোবাইল নেটওয়ার্কের বাইরে চলে যাওয়ায় ট্রলারের জেলেদের সঙ্গে সব ধরনের যোগাযোগও বন্ধ হয়ে যায়।

অপর একটি ঘটনায় গত ১৯ জানুয়ারি কক্সবাজার থেকে এফভি জিন্দাপীর নামের আরেকটি ফিশিং ট্রলার ১৩ জন জেলেসহ গভীর সাগরে মাছ ধরতে যায়। ২২ জানুয়ারি ওই ট্রলারটিরও ইঞ্জিন বিকল হয়ে পড়ে।

ট্রলার দুটি ভাসতে ভাসতে মিয়ানমারের জলসীমায় প্রবেশ করে। পরে মিয়ানমারের নৌবাহিনী ট্রলার দুটিকে উদ্ধার করে সিটওয়েতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটকে জানায়।

ট্রলার দুটিতে থাকা জেলেদের জাতীয়তা যাচাই শেষে বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করে মিয়ানমারের নৌবাহিনী। গতকাল রোববার (২৬ জানুয়ারি) বেলা ১২টার দিকে বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ ‘সৈয়দ নজরুল’ সেন্টমার্টিন্স দ্বীপের অদূরে বাংলাদেশ-মিয়ানমারের আন্তর্জাতিক সমুদ্রসীমার জিরোলাইনের কাছে অবস্থান নেয়। সেখান থেকে ৩২ জেলেসহ ট্রলার দুটিকে নিরাপদে বাংলাদেশের অভ্যন্তরে নিয়ে আসা হয়।

ভিডিওতে দেখুন...

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন