আফ্রিকা বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র সফরে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী

বণিক বার্তা ডেস্ক

পশ্চিম আফ্রিকায় মার্কিন সেনা রাখার বিষয়ে আলোচনা করতে ওয়াশিংটন সফর করছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি। দীর্ঘ বছর ধরে ইসলামী চরমপন্থীদের বিরুদ্ধে স্থানীয় বাহিনীগুলোকে শক্তিশালী করার চেষ্টা চালানোর পর অঞ্চলটিতে চাপের মুখে রয়েছে ফরাসি কর্তৃপক্ষ। খবর এএফপি।

যুক্তরাষ্ট্র সফরের মাত্র কয়েকদিন আগেই সাহারা ও সাভন্নার মধ্যবর্তী বিস্তীর্ণ অঞ্চল সাহেল ঘুরে এসেছেন পার্লি। বিশাল ও শুল্ক অঞ্চলটিতে নামমাত্র নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকায় সাহেল চরমপন্থীদের উত্থানের কেন্দ্র হয়ে উঠছে।  

চরমপন্থীদের হুমকির মুখে ইউরোপের নিরাপত্তা নিশ্চিত ও ভূমধ্যসাগর পাড়ি দেয়া অভিবাসনপ্রত্যাশীদের স্রোত ঠেকাতে অঞ্চলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে প্যারিস।

সাহেলে ফ্রান্সের চলমান বারখানে অভিযানের জন্য যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ মিত্র। সাড়ে চার হাজার সেনার মিশনটিকে ড্রোনের মাধ্যমে গোয়েন্দা ও নজরদারি তথ্য সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে অভ্যন্তরীণ ফ্লাইটের রিফুয়েলিং ও লজিস্টিক পরিবহন সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। যার পেছনে ফ্রান্সকে বছরে ৪ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করতে হচ্ছে।

ফরাসি প্রেসিডেন্সিয়াল ভবনের এক কর্মকর্তা জানান, অঞ্চলটিতে মার্কিন প্রতিশ্রুতি অত্যন্ত জরুরি। কারণ অনেক ক্ষেত্রেই তাদের গুরুত্বপূর্ণ অবদান প্রতিস্থাপন করা সম্ভব নয়।

এদিকে রাশিয়া ও চীনের দিকে আরো বেশি মনোযোগে জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে তুলনায় আফ্রিকাকে সরাসরি হুমকি হিসেবে মনে করছেন না তিনি। ফলে অঞ্চলটি ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নের জন্য থাকা উচিত বলে মনে করেন ট্রাম্প।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন