ইউক্রেনের রাষ্ট্রদূতকে সরাতে ট্রাম্পের আদেশসংক্রান্ত ভিডিও প্রকাশ

বণিক বার্তা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিশংসন বিচার চলছে। এ পরিস্থিতিতে ইউক্রেনে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত মারি ইয়োভানোভিচকে সরাতে ট্রাম্পের আদেশসংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করা হয়েছে শনিবার। এতে ২০১৮ সালের এপ্রিলে দাতাদের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় ট্রাম্পকে ‘তাকে সরিয়ে দাও’ বলে মন্তব্য করতে শোনা যায়। খবর বিবিসি।

ইয়োভানোভিচকে গত বছরের মে মাসে তার দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেয়া হয়। ট্রাম্পের বিরুদ্ধে চলমান অভিশংসন তদন্তে তিনি সাক্ষী দিয়েছেন।

ভিডিওটি সরবরাহ করেছেন মার্কিন ব্যবসায়ী লেভ প্যার্নাসের একজন অ্যাটর্নি। এদিকে উল্লিখিত মধ্যাহ্নভোজে উপস্থিত থাকা প্যার্নাসকে চেনেন না বলে জানিয়েছেন ট্রাম্প। যদিও তিনি মার্কিন  প্রেসিডেন্টের ব্যক্তিগত আইনজীবী রুডলফ গিউলিয়ানির সঙ্গে কাজ করেছেন।

ট্রাম্প ও গিউলিয়ানির পক্ষ হয়ে সরকারি কর্মকর্তাদের ওপর চাপ তৈরি করতে ইউক্রেনে যাওয়ার কথা জানিয়েছেন রিপাবলিকান দলের দাতা প্যার্নাস। এদিকে প্রকাশিত ভিডিও নিয়ে কোনো মন্তব্য করেননি ট্রাম্প। অন্যদিকে নিজের বিরুদ্ধে চলমান অভিশংসন প্রক্রিয়াকে ‘ডাইনির কর্মকাণ্ড’ বলে বারবার মন্তব্য করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন ট্রাম্প। চূড়ান্ত নিষ্পত্তির জন্য রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা মামলাটি নিয়ে সিনেটে যুক্তি-প্রমাণ উপস্থাপন করছেন।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন