কার্বন-নিউট্রাল সনদ পেয়েছে শ্রীলংকায় স্টার গার্মেন্টস

বণিক বার্তা ডেস্ক

শ্রীলংকায় যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি কোমারের মালিকানাধীন স্টার গার্মেন্টস গ্রুপের ১৪টি কারখানার প্রতিটিই কার্বন-নিউট্রাল সনদ পেয়েছে। শ্রীলংকাভিত্তিক সাসটেইনেবিলিটি-বিষয়ক সনদদাতা সংস্থা সাসটেইনেবল ফিউচার গ্রুপ (এসএফজি) এ সনদ প্রদান করেছে। খবর ইকোনমি নেক্সট।

স্টার গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক এ সুকুমারণ বলেন, পোশাক শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানি হিসেবে আমরা মূলত বিটুবি (বিজনেস টু বিজনেস) মডেল অনুসরণে ব্যবসা পরিচালনা করি, যেখানে চূড়ান্ত পর্যায়ের গ্রাহকদের সঙ্গে আমাদের সরাসরি কোনো সম্পৃক্ততা নেই। কিন্তু সম্প্রতি চূড়ান্ত পর্যায়ের গ্রাহকদের মধ্যে পণ্য ম্যানুফ্যাকচারিংয়ের প্রক্রিয়া নিয়ে জিজ্ঞাসা বাড়তে দেখা যাচ্ছে। গ্রাহকদের মধ্যে নৈতিক ও টেকসই উভয় দিক বজায় রেখে তৈরি পণ্য কেনার আগ্রহ বাড়ছে। 

কার্বন-নিউট্রাল প্রোটোকল অনুসারে কার্বন নিঃসরণ কমিয়ে নিট শূন্যে নামিয়ে আনতে সক্ষম কোম্পানিগুলোকে কার্বন-নিউট্রাল সনদ দিয়ে থাকে বহুজাতিক পরামর্শ ও সেবাদাতা প্রতিষ্ঠান ন্যাচারাল ক্যাপিটাল পার্টনার্স (এনসিপি)। এনসিপির আঞ্চলিক অংশীদার এসএফজি।

প্রটোকলটি কার্বন-নিউট্রাল সদন প্রদানের বৈশ্বিক মানদণ্ড। যেখানে ব্যবসাগুলোকে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ পরিমাপে সহযোগিতা ও বাস্তবায়নযোগ্য সমাধানসহ নিঃসরণ কমাতে সহায়তা করা হয়।

সুকুমারণ বলেন, কার্বন নিঃসরণ হ্রাসে ব্যবসাগুলোর অবশ্যই প্রচেষ্টা চালানো উচিত। তিনি বলেন, কার্বন নিঃসরণের প্রধান কারণ হলো ব্যবসা। বৈশ্বিক উষ্ণতা পুরো বিশ্বের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলায় ব্যবসার কারণে নির্গত কার্বন নিয়ে জনগণের মধ্যে ক্রমাগত উদ্বেগ তৈরি হচ্ছে। বৈশ্বিক উষ্ণতা কমাতে ব্যবসায়ী হিসেবে আমাদের সাধ্যের মধ্যে যা আছে, তার সবই করা উচিত।

তিনি আরো জানান, কোম্পানি কার্বন ঋণ ও অন্যান্য টেকসই ব্যবসায় বিনিয়োগের মাধ্যমে কার্বন নিঃসরণে ভারসাম্য রাখার চেষ্টা করছে।

এদিকে নির্ধারিত সময়ে দুই বছর আগেই কার্বন-নিউট্রাল সনদ পেল স্টার গার্মেন্টস। বর্তমানে শ্রীলংকার বৃহত্তম ও একমাত্র কোম্পানি, যার ১৪টি কারখানার সবগুলোরই মূল্যায়ন ও সনদ দেয়া হয়েছে। কার্বন কনসালটিং কোম্পানির প্রদান নির্বাহী সানিথ দে এস ভিজেরান্তে বলেন, স্টার গার্মেন্টস খুব অল্প সময়ের মধ্যে কার্বন-নিউট্রালিটির লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছে।

স্টার গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক জানান, স্টার গার্মেন্টস কয়েক বছরে প্রায় ৪০ শতাংশ সম্প্রসারণ হয়েছে এবং আগামী দুই বছর কারখানা, অভ্যন্তরীণ সংহতি ও বৈদেশিক প্রক্রিয়া সম্প্রসারণ অব্যাহত রাখার পরিকল্পনা রয়েছে আমাদের।

বর্তমানে শ্রীলংকার পোশাক শিল্প অত্যন্ত ভালো অবস্থানে রয়েছে বলে দাবি করেছেন সুকুমারণ। তিনি বলেন, ২০১৯ সালের হিসাব অনুসারে, আমাদের রফতানি প্রায় ৬ শতাংশ বেড়ে ৫৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে এবং চলতি ও আগামী বছরও এ প্রবৃদ্ধির গতি অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন