চলতি বছরেই ব্রিটেনের সঙ্গে বাণিজ্য চুক্তিতে আগ্রহী যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরেই লন্ডনের সঙ্গে ওয়াশিংটন ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে আগ্রহী বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানিউচিন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটেন একই সময়ে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির আলোচনা চালাবেন বলেন আশা প্রকাশ করেছেন তিনি। ব্রিটেনের চ্যান্সেলর অব এক্সচেকার সাজিদ জাভিদের সঙ্গে আলোচনার পর এমন প্রত্যয় ব্যক্ত করেন মার্কিন অর্থমন্ত্রী।

এদিকে ৩১ জানুয়ারি ব্রেক্সিট সম্পন্ন হওয়ার পর ইইউসহ নিজেদের অর্থনৈতিক পার্টনারদের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি শুরু করবে যুক্তরাজ্য। এ পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের সঙ্গেও বাণিজ্য চুক্তি করবে দেশটি। এ প্রসঙ্গে মানিউচিন বলেন, ‘ব্রিটেনের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আমি সম্পূর্ণ আশাবাদী। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অর্থনীতি প্রায় অভিন্ন। কারণ উভয় অর্থনীতিতে সেবা খাত গুরুত্বপূর্ণ।’ এ পরিপ্রেক্ষিতে লন্ডন ও ওয়াশিংটনের মধ্যে নতুন বাণিজ্য চুক্তি নতুন সম্ভাবনা বয়ে আনবে বলে মনে করেন মানিউচিন।

চ্যাথ্যাম হাউজে বক্তৃতাকালে মার্কিন অর্থমন্ত্রী বড় প্রযুক্তি কোম্পানিগুলোর ওপর লন্ডনের নতুন করারোপের বিষয়ে পুনরায় অভিযোগ জানান।  সূত্র: বিবিসি


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন