ভাইরাস আতঙ্কে চীনের পাঁচ শহরে রেস্টুরেন্ট বন্ধ ম্যাকডোনাল্ড’সের

বণিক বার্তা ডেস্ক

চীনের হুবেই প্রদেশের পাঁচটি শহরে রেস্টুরেন্ট ও স্টোরগুলো সাময়িকভাবে বন্ধ করেছে ম্যাকডোনাল্ড’স ও স্টারবাকস। শিকাগোভিত্তিক ম্যাকডোনাল্ড’স জানায়, ২৪ জানুয়ারির মধ্যে উহান, ইঝু, হুয়াংগ্যাং ও কিয়ানজিয়াং ও শিয়ানতাও শহরের সব রেস্টুরেন্ট বন্ধ করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের হুমকি এবং বেশকিছু এলাকায় গণপরিবহন সেবা বন্ধের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নিয়েছে ম্যাকডোনাল্ড’স। ২০১৮ নাগাদ চীনে তিন হাজার রেস্টুরেন্ট ছিল ম্যাকডোনাল্ড’সের। চীনের অন্যান্য অংশে রেস্টুরেন্টগুলো স্বাভাবিকভাবে পরিচালিত হলেও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করবে বলে জানায় তারা।

স্টারবাকসও শুক্রবার জানায়, চীনে করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে কিছু জায়গায় তাদের স্টোরগুলো বন্ধ করেছে। একই সঙ্গে প্রতিষ্ঠানের কর্মী ও গ্রাহকদের সুস্বাস্থ্য নিশ্চিতে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছে তারা। চীনে ৪ হাজার ১২৫টি ক্যাফে রয়েছে সিয়াটলভিত্তিক এ কফি চেইনটির।

ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীনা নববর্ষ উদযাপনের এ মৌসুমে চীন সরকারের প্রায় চার কোটি মানুষের ভ্রমণে বিধিনিষেধ আরোপ এবং বিভিন্ন জায়গার গণপরিবহন সেবা স্থগিত করায় ব্যবসায় কার্যক্রমে প্রভাব পড়েছে।

সূত্র: ব্লুমবার্গ ও সিএনএন বিজনেস


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন