স্টেট ইউনিভার্সিটিতে ‘শিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়ন’ শীর্ষক বক্তৃতা

ফিচার প্রতিবেদক

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) উদ্যোগে আয়োজিতশিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়নশীর্ষক বক্তৃতামালা অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার দ্বিতীয় অনুষ্ঠানেশিক্ষিত তরুণের পেশাগত চ্যালেঞ্জসমূহবিষয়ে বক্তৃতা হয়। এদিন মূল বক্তা হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ-ভারত শিল্প বণিক সমিতির (বিআইসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহ্মাদ।

তিনি বলেন, শিক্ষিত তরুণকে পেশা পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে অবশ্যই সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে এগোতে হবে। আর চেষ্টা করতে হবে নিজের শিক্ষাগত পটভূমি ব্যক্তিগত আগ্রহের সঙ্গে মিলিয়ে তা ঠিক করতে। মানসম্পন্ন গুণগত শিক্ষার ভিত্তিই হলো পেশাগত ক্ষেত্রে সফল হওয়ার মূল শর্ত; সেটি চাকরি বা উদ্যোক্তাযা- হোক না কেন।

এসইউবি শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, চাকরি না খুঁজে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করো, যা বাড়তি স্বাচ্ছন্দ্য সচ্ছলতা এনে দিতে পারে। তদুপরি প্রক্রিয়ায় বহু মানুষের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হতে পারে।

বাংলাদেশের ক্রেতা ভোক্তারা খুবই অল্পে তুষ্ট উল্লেখ করে আবদুল মাতলুব আহ্মাদ বলেন, পৃথিবীর যেকোনো দেশের তুলনায় বাংলাদেশে ব্যবসা করাটা অধিকতর সহজ লাভজনক। তবে উদ্যোক্তা হিসেবে সফল হতে হলে অবশ্যই তাকে সৎ   সাহসী হতে হবে। ব্যাংকের ঋণ আত্মসাতের চিন্তা পরিহার করতে হবে। আর বাড়তি মুনাফা করলে সরকারকেও বাড়তি কর দেয়ার মানসিকতা থাকতে হবে। তিনি নিটল-নিলয় গ্রুপের ২০ হাজার শিক্ষিত তরুণের কর্মসংস্থান প্রকল্পে যুক্ত হওয়ার জন্য এসইউবি শিক্ষার্থীদের আহ্বান জানান।

স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম শাহজাহান মিনার সভাপতিত্বে অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক . মো. আনোয়ারুল কবির এবং স্বাগত বক্তব্য দেন পরিচালক (সিডিসি) আবু তাহের খান।

অধ্যাপক এম শাহজাহান মিনা তার বক্তব্যে বলেন, পৃথিবীজুড়ে বিজ্ঞান প্রযুক্তির দ্রুত বিকাশ ঘটছে এবং সে ধারাবাহিকতায় কর্মবাজারের ধরন চাহিদায়ও নানামাত্রিক পরিবর্তন যুক্ত হচ্ছে। এসইউবি চেষ্টা করছে অনিবার্য এসব পরিবর্তনজনিত বাজারের চাহিদাকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে ঢেলে সাজাতে। শিল্পের অন্যবিধ অভিজ্ঞতাকেও এসইউবি কাজে লাগাতে আগ্রহী। সে আগ্রহ উপলব্ধি থেকেইশিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়নশীর্ষক বক্তৃতামালার আয়োজন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে এসইউবির বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, অনুষদ সদস্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এসইউবির শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন