অবকাঠামো নির্মাণে অবাঞ্ছিত প্লাস্টিক বর্জ্য

বণিক বার্তা অনলাইন

প্লাস্টিক দূষণে শীর্ষ দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। তবে পরিবেশের জন্য ক্ষতিকর এই আবর্জনা উন্নয়নমূলক কাজে ব্যবহার করছে দেশটি। সিমেন্ট কারখানায় কয়লার বিকল্প জ্বালানি এবং রাস্তার কার্পেটিংয়ে অ্যাশফল্টের (পিচ ও বালু বা পাথরকুচির মিশ্রণ) সঙ্গে প্লাস্টিক ব্যবহার করছে। 

ফিলিপাইনের সান মিগুয়েল করপোরেশন এবং অ্যাবোইটিজ ইক্যুইটি ভেঞ্চার ইনকর্পোরেটেড সিমেন্ট তৈরির চুল্লির বিকল্প জ্বালানি ও রাস্তা নির্মাণে প্লাস্টিকের শপিং ব্যাগ ও মোড়ক ব্যবহার করছে । ২০২২ সালের মধ্যে দেশটিতে ১৫ কোটি ৭০ লাখ ডলারের অবকাঠামো উন্নয়ন হবে। এর মধ্যে রয়েছে দেশের বৃহত্তম বিমানবন্দর নির্মাণেরও কাজও। এসব কাজে কিছু কিছু পলিথিন ব্যবহার করা হতে পারে।

সান মিগুয়েল গত নভেম্বরে জানায়, ডাউ কেমিক্যাল করপোরেশনের তৈরি প্লাস্টিক ও অ্যাশফল্ট মিশ্রণ দিয়ে তারা রাজধানী ম্যানিলার কাছে ১ হাজার ৫০০ বর্গ মিটার রাস্তা পরীক্ষামূলকভাবে কার্পেটিং করেছে। এ মিশ্রণে ৯০০ কেজি প্লাস্টিক ব্যবহার করা হয়। তাদের মতে, পরিত্যক্ত প্লাস্টিক মিশ্রণের অ্যাসফল্ট দিয়ে নির্মিত রাস্তাগুলো হবে আরো বেশি শক্তিশালী এবং টেকসই।

সিমেন্ট তৈরিতে চুল্লি গরম করতে কয়লা ব্যবহার করা হয়। অ্যাবোইটিজের রিপাবলিক সিমেন্ট অ্যান্ড বিল্ডিং ম্যাটেরিয়ালস ইনকরপোরেশন কয়লার বিকল্প হিসেবে প্লাস্টিক ব্যবহার করছে। এতে কয়লার ১০ শতাংশ ব্যবহার কমেছে। ফলে কমেছে কার্বনের নিঃসরণ। যদিও প্লাস্টিক পোড়ালেও বিষাক্ত গ্যাস নির্গত হতে পারে। 

কোম্পানির পরিচালক অ্যাঞ্জেলা এড্রালিন-ভ্যালেন্সিয়া এক সাক্ষাৎকারে বলেছেন, নেসলে ফিলিপাইন্স ইনকরপোরেশন এবং ইউনিলিভার ফিলিপাইন্স ইনকরপোরেশনের মতো জায়ান্টদের কাছ থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। এরা প্রতি বছর ২৫ হাজার টন প্লাস্টিক বর্জ্য প্রক্রিয়াজাত করে।

এদিকে ফিলিপাইনে নেসলে এবং ইউনিলিভারও প্লাস্টিক বর্জ্য সংগ্রহে আলাদা উদ্যোগ নিয়েছে। বর্জ্যের বিনিময়ে নগদ টাকা বা বিনামূল্যে বিভিন্ন পণ্য যেমন শ্যম্পু, ডিটারজেন্ট দেয়ার অফার দিচ্ছে। উভয় কোম্পানি তাদের নিজস্ব উৎপাদনের চেয়ে বেশি প্লাস্টিক সংগ্রহ ও প্রক্রিয়াকরণের লক্ষ্যে কাজ করছে। ২০২৫ সালের মধ্যে  প্যাকেজিং উপকরণ শতভাগ পুনর্ব্যবহারযোগ্য বা পচনশীল হবে বলে পৃথক বিবৃতিতে তারা জানিয়েছে।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ইনসিনারেটর অলটারনেটিভসের (জিএআইএ) হিসাবে, ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা জটিল হয়ে পড়ছে। যেখানে ফিলিপাইনে প্রতিদিন ৪ কোটি ৮০ লাখ শপিং ব্যাগ এবং ১৬ কোটি ৪০ লাখ প্লাস্টিকের মোড়ক ব্যবহৃত হয়।

ব্লুমবার্গ অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন