বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

থাইল্যান্ডে পুলিশের নিলামে ৯৪ হাজার ইয়াবাভর্তি গাড়ি বিক্রি!

বণিক বার্তা অনলাইন

পুলিশ নিলামে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেট ভর্তি একটি গাড়ি বিক্রি করে দেয়ার পর দুঃখ প্রকাশ করেছে থাইল্যান্ডের মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। চলতি মাসে এ নিলাম অনুষ্ঠিত হয় এবং গাড়িটি এক ব্যক্তি ৫ লাখ ৮৬ হাজার বাথ বা ১৯ হাজার ডলারে কিনে নেন। গাড়িটি গ্যারেজে নেয়ার পর বিষয়টি ধরা পড়ে। একটি মাদক মামলায় গত বছর হোন্ডা সিআর-ভি গাড়িটি জব্দ করে দেশটির মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নিলামে বিক্রির পর পরিবর্তন ও সংস্কারের জন্য গাড়িটি গ্যারেজে নেন এর ক্রেতা। সেখানেই মেকানিক গাড়ির বাম্পারে লুকানো ৯৪ হাজার পিস ইয়াবা বড়ি খুঁজে পান। 

থাইল্যান্ডের মাদক নিয়ন্ত্রণ বোর্ডের সেক্রেটারি জেনারেল নিয়োম থামরিসু ব্যাংকক পোস্টকে বলেন, নিয়ম অনুযায়ী আমরা জব্দকৃত প্রত্যেকটি গাড়ি আগাগোড়া তল্লাশি করি। এ গাড়ির ক্ষেত্রেও ব্যতিক্রম ঘটেনি। কিন্তু ওই সময় আমরা কিছুই পাইনি। এর কারণ সম্ভবত ইয়াবা বড়িগুলো খুব চালাকি করে লুকিয়ে রাখা হয়েছিল। এরপর থেকে আরো কঠোরভাবে তল্লাশি করা হবে বলে উল্লেখ করেন তিনি। 

থামরিসু জানান, গাড়ির বাম্পারের পেছনে একটি গোপন জায়গায় লুকিয়ে রাখা ইয়াবা বড়িগুলো মেথামফেটামাইন এবং ক্যাফেইনের মিশ্রণ। গত বছর উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ে যখন গাড়িটি জব্দ করা হয় তখন এটির পেছনের সিট থেকে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছিল। নতুন করে উদ্ধার করা ৯৪ হাজার পিস ইয়াবা মামলা সিজার লিস্টে যুক্ত করা হবে। সেই সঙ্গে গাড়িটির ক্রেতা সততার সঙ্গে আমাদের সহযোগিতা করার জন্য তাকেও পুরস্কৃত করা হবে। 

ইয়াবা ড্রাগটি থাইল্যান্ডে মাদক হিসেবে ব্যবহৃত হয়। এ ড্রাগ মূলত মিয়ানমার থেকে পাচার হয় এবং স্থানীয়ভাবে সস্তা লাল বা গোলাপী বড়ি হিসেবে বিক্রি হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন