মঙ্গলবার| ফেব্রুয়ারি ১৮, ২০২০| ৫ফাল্গুন১৪২৬

আন্তর্জাতিক খবর

দলীয় ছবি থেকে কৃষ্ণাঙ্গ পরিবেশকর্মীকে বাদ!

বণিক বার্তা অনলাইন

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সদ্য সমাপ্ত অনুষ্ঠানে বিশ্বের শীর্ষ নেতাদের পাশাপাশি জড়ো হয়েছিলেন তরুণ জলবায়ু কর্মীরাও। অন্যদের সঙ্গে সেখানে ছিলেন আফ্রিকার দেশ উগান্ডার পরিবেশকর্মী ভানেসা নাকাতে।

গত শুক্রবার ২৩ বছর বয়সী এই তরুণী গ্রেটা থুনবার্গ, লুকিনা টিলে, লুইসা নিউবাওয়ার ও ইসাবেলা এক্সেলসনের সঙ্গে একটি প্রেস কনফারেন্সে অংশ নেন। এরপর তারা দলীয় ছবি তোলেন। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ওই দলীয় ছবিটি প্রকাশের সময় নাকাতেকে বাদ দিয়েছে। এ ঘটনাকে বর্ণবাদী বলে অভিযোগ করেছেন নাকাতে। তিনি টুইটারে একটি আবেগঘন ভিডিও বার্তায় এর তীব্র প্রতিবাদ জানান। তার ভিডিওটি খুব সময়ের মধ্যে ৪০ হাজারবার দেখা হয় এবং কয়েকশ লোকে শেয়ার করে। এরপরই বিষয়টি অন্যান্য গণমাধ্যমের নজরে আসে। সমালোচনার মুখে এপি আগের ছবির স্থলে আসল ছবিটি প্রকাশ করেছে। যদিও এ নিয়ে তারা ভুল স্বীকার বা দুঃখ প্রকাশ কোনোটাই করেনি বলে জানিয়েছেন নাকাতা।

এপির এমন আচরণের প্রতিবাদ জানিয়েছেন ছবিতে থাকা আরেক পরিবেশ কর্মী ইসাবেলা এক্সেলসন। তিনি টুইটারে লিখেছেন, একাধিক গণমাধ্যমে আমাদের প্রেস কনফারেন্স সংক্রান্ত সংবাদ আমার নজরে এসেছে। এখানে ছবিটি থেকে ভানেসা নাকাতেকে ক্রপ (কেটে) করে ফেলে দেয়া হয়েছে। যা এ ধরনের একটি প্লাটফর্মে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এখানে তার অবস্থান আমাদের চাইতে বেশি না হলেও কোনো অংশেই কম নয়।

পরিবেশ আন্দোলনে সর্বাধিক পরিচিত মুখ গ্রেটা থুনবার্গ টুইটারে লিখেছেন, আমি খুবই দুঃখিত যে, তারা তোমার সঙ্গে এমন করেছে, এটা কি তোমার প্রাপ্য ছিল! আমরা তোমার প্রতি খুবই কৃতজ্ঞ যে তুমি এমন একটি কাজ করছো এবং তোমার প্রতি আমাদের ভালোবাসা ও সমর্থন থাকলো।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে এপির আলোকচিত্র বিভাগের পরিচালক ডেভিড আকে বলেন, খুব তাড়াহুড়োর মধ্যে আলোচিত্রী ছবিটি তুলেছেন এবং কাটার সময় কম্পোজিশনের কথা মাথায় রেখেই ছবিটি কাটা হয়েছে। তিনি ভেবেছিলেন, পেছনের ভবনটি দৃষ্টিকটূ। এ কারণেই তিনি নাকাতেসহ ওই অংশ কেটে ফেলে দিয়েছেন।

এদিকে অন্যান্য বার্তাসংস্থার প্রতিবেদনেও নাকাতে সুস্পষ্ট অবহেলার শিকার হয়েছেন। এর মধ্যে রয়টার্স তাকে জাম্বিয়ার পরিবেশ আন্দোলনকর্মী নাতাশা মোয়ানসা বলে শনাক্ত করেছে। বার্তা সংস্থাটির পরবর্তী আলোকচিত্রে বাকি চারজনের পরিচিতি থাকলেও নাকাতের কোনো পরিচিতি নেই।

সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন