অটোমেশনে স্বচ্ছতার সঙ্গে রাজস্ব আদায় সম্ভব —এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

অটোমেশনের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করে স্বচ্ছতার সঙ্গে রাজস্ব আদায় করা সম্ভব বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে গতকাল স্থল জলপথে বিদেশগামী যাত্রীদের কাছ থেকে অনলাইনে ভ্রমণ কর আদায়ের পদ্ধতি উদ্বোধনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

তিনি বলেন, অনলাইনে ভ্রমণ কর আদায় রাজস্ব আদায়ের ক্ষেত্রে নতুন একটি মাত্রা যোগ করবে। আমি তো মাত্র অল্প কিছুদিন হলো রাজস্ব বিভাগে যোগ দিয়েছি। সবকিছু মিলিয়ে মনে হচ্ছে এর মধ্য দিয়ে রাজস্ব আদায় বৃদ্ধির সুযোগ সম্ভাবনা রয়েছে। এর মাধ্যমে রাজস্ব আদায়ের স্বচ্ছতা নিশ্চিত করা এবং জনগণের আস্থা অর্জন আরো গতিশীল হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সিইও আতাউর রহমান প্রধান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (তথ্য ব্যবস্থাপনা সেবা) কানন কুমার রায়।

আতাউর রহমান প্রধান বলেন, আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। তার পরও আমাদের এগিয়ে যেতে হবে। ভবিষ্যতের বাংলাদেশ বিনির্মাণে আমাদের কাজ করে যেতে হবে।

আসাদুল ইসলাম বলেন, ভ্রমণ করের বিষয়টা অনলাইনে হওয়ার ফলে পর্যটকদের ভোগান্তির বিষয় অনেকটা কমে যাবে। বিষয়টা কিন্তু নতুন। কাজ যেহেতু শুরু হয়েছে এখন বোঝা যাবে, সিস্টেমের কোথায় ত্রুটি আছে। এর ফলে কর প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে, আর্থিক দিক থেকেও আরো বেশি লাভবান হওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন