রবিবার | সেপ্টেম্বর ২০, ২০২০ | ৫ আশ্বিন ১৪২৭

খেলা

মুকুট ধরে রাখল ফিলিস্তিন

ক্রীড়া প্রতিবেদক

কাগজ-কলমে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেরা দল ফিলিস্তিন। মাঠের লড়াইয়ে পশ্চিম এশিয়ার দেশটির চেয়ে উজ্জ্বল ছিল বুরুন্ডি। ফাইনাল নিয়ে তাই খানিকটা কৌতূহল ছিল। প্রথমার্ধে তিন গোল করে ফাইনালে কাগজ-কলমের শক্তিকে মাঠেও প্রমাণ করল ফিলিস্তিন। - গোলের জয়ে শিরোপা ধরে রাখল দেশটি।

এটি বঙ্গবন্ধু গোল্ডকাপে ফিলিস্তিনের টানা দ্বিতীয় শিরোপা। ২০১৮ সালে দেশের বাইরে প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা উঁচিয়ে ধরেছিলদ্য নাইটসডাকনামের দলটি। এবার শিরোপা ধরে রাখার পথে সবগুলো ম্যাচ জিতেছে তারুণ্যনির্ভর ফিলিস্তিন।

কিক-অফের পর তৃতীয় মিনিটেই গোল। সামেহ মারাবার লব ধরে মোহাম্মদ দারউইশ সতীর্থ খালেদ সামেহকে বল বাড়ান। ফাঁকা পোস্টে বল ঠেলে গোলের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন ফরোয়ার্ড (-) শুরুতে গোল পেয়ে যাওয়ায় উজ্জীবিত ফিলিস্তিন সাত মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে নেয়। গোলমুখে জটলার মধ্য থেকে চিপ করে বল জালে পাঠান প্রথম গোলের নেপথ্য কারিগর সামেহ মারাবা (-) দুই গোল হজমের পর মরিয়া প্রচেষ্টা চালায় বুরুন্ডি। ২০ মিনিটে গোলরক্ষক আইমি ফালেস প্রতিপক্ষের দুটি প্রচেষ্টা রুখে দেন আস্থার সঙ্গেই। প্রথমটি ছিল আমিসির সাইড ভলি, পরে দিকুমানা আসমানের ফিরতি প্রচেষ্টাও রুখে দেন তিনি।

২৬ মিনিটে বুরুন্ডিকে ম্যাচ থেকে ছিটকে দেন লাইথ খারউব। খালেদ সামেহর শট পোস্টে প্রতিহত হওয়ার পর ফিরতি বল নিচু শটে জালে পাঠিয়ে প্রতিযোগিতায় নিজের তৃতীয় গোল করেন ফরোয়ার্ড (-) প্রতিযোগিতার শুরু থেকে আলো ছড়ানো বুরুন্ডি ফরোয়ার্ড জসপিন শিমিরিমানাকে এদিন বিকল করে রাখে ফিলিস্তিন। ৩৯ মিনিটে তার সাইডভলি সরাসরি ফিলিস্তিন গোলরক্ষকের গ্লাভসে জমা হয়। তিন গোলের লিড ধরে রেখে মাঝ বিরতিতে যায় ফিলিস্তিন।

বিরতির পর অতি আক্রমণাত্মক নতুন এক বুরুন্ডিকে দেখা যায়। একের পর এক আক্রমণ করলেও সুফল পাচ্ছিল না সেমিফাইনালে বাংলাদেশকে - গোলে উড়িয়ে দেয়া বুরুন্ডি। ৬০ মিনিটে কাঙ্ক্ষিত গোল পায় আফ্রিকান দেশটি। বুরুন্ডির একটি ক্রস প্রিপে নিতে যাওয়া ফিলিস্তিন গোলরক্ষক ফালেসের হাত ফসকে যাওয়ার পর প্লেসিংয়ে বল জালে পাঠান ডিফেন্ডার দিকুমানা আসমান (-) গোলের পর চাপ অব্যাহত রাখলেও ফিলিস্তিন রক্ষণের জাল ভেদ করতে পারেনি প্রথমবারের মতো গোল্ডকাপ খেলতে আসা বুরুন্ডি। গোল করে সর্বোচ্চ গোলদাতা পুরস্কার পেয়েছেন বুরুন্ডির জসপিন।

মুজিব বর্ষের ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে আয়োজিত প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন