লেজের ঝলকে ইংল্যান্ডের ৪০০

জোহানেসবার্গে সিরিজের চতুর্থ টেস্টে জ্যাক ক্রলি, জো রুট ওলি পোপের হাফ সেঞ্চুরি এবং টেল-এন্ডারদের দাপটে প্রথম ইনিংসে ৪০০ রান তুলে নিয়েছে ইংল্যান্ড।

উইকেটে ১৯২ রান নিয়ে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিন মাঠ ছাড়ে ইংল্যান্ড। রুট ২৫ পোপ ২২ রানে অপরাজিত ছিলেন। দুজন গতকাল সকালে বোর্ডে ৬৬ রান যোগ করার পর বিচ্ছিন্ন হন। এনরিখ নর্তজের বলে বোল্ড হন পোপ। পোর্ট এলিজাবেথ টেস্টে সেঞ্চুরি করা পোপ কাল ফিরেছেন ৭৮ বলে ৫৬ রান করে। খুব বেশিক্ষণ টিকতে পারেননি রুটও। ৫৯ রান করা রুটও শিকার ওই নর্তজের। একই ওভারে স্যাম কারানকেও ফিরিয়ে প্রোটিয়াদের ম্যাচে রাখেন নর্তজে (২৬৯/) এরপর অষ্টম উইকেটে জস বাটলার ক্রিস ওকস ৩০ রান যোগ করে ইংল্যান্ডের সংগ্রহ ৩০০ পার করান। ২০ রান করা বাটলার শিকার হন বিদায়ী টেস্ট খেলা ভারনন ফিল্যান্ডারের। তবে চমক এরপরও ছিল। ইংলিশ টেল-এন্ডাররা অনবদ্য ব্যাটিং করে দলের সংগ্রহ ৪০০-তে নিয়ে যান! মার্ক উডের সঙ্গে ওকসের জুটিটা লম্বা হয়নি, মাত্র রানেই শেষ। ৪৬ বলে ৩২ রান করে বিদায় নেন ওকস। এরপর দশম উইকেট পুড়িয়েছে প্রোটিয়া বোলারদের। জুটিতে স্টুয়ার্ট ব্রড মার্ক উড বোর্ডে যোগ করেন ৮২ রান। এর মধ্যে ব্রড করেন ৪৩, উড ৩৪। তারা ৫০ রান করেন মাত্র ২৭ বলে। আর ৮২ রান করেন মাত্র ৫০ বলে! ব্রড ২৮ বলে ৪৩ রান করে ডেন প্যাটারসনের শিকার হলে শেষ হয় ইংলিশ ইনিংস। ৩৯ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন উড।

নর্তজে ১১০ রানে পাঁচ উইকেট নেন। প্যাটারসন ফিল্যান্ডার নেন দুটি করে উইকেট।

প্রোটিয়ারা প্রথম টেস্ট জিতলেও টানা দুই হারে এখন ব্যাকফুটে। ইংলিশরা ন্যূনতম ড্র করলেই সিরিজ জিতে নেবে - ব্যবধানে। ক্রিকইনফো

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন