চট্টগ্রামে শেখ রাসেল পানি শোধনাগার উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে হালদাপাড়ের মদুনাঘাটে নির্মিত শেখ রাসেল পানি শোধনাগারের উদ্বোধন হচ্ছে আজ। নয় কোটি লিটার পানি পরিশোধন ক্ষমতাসম্পন্ন প্রকল্পটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে প্রায় হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটির কাজ সম্পন্ন করা হয়। প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম শহরে বিশুদ্ধ পানি সমস্যার অনেকটাই সমাধান সম্ভব হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম জানান, হালদা নদী থেকে পানি উত্তোলনের পর সেই পানির নমুনা পরীক্ষাগারে পরীক্ষা করে কী পরিমাণ কেমিক্যাল মেশাতে হবে তা ঠিক করি। কেমিক্যাল মেশানোর পর ছয়টি ধাপে পানি শোধন করা হয়। পানি শোধন শেষে সরবরাহ লাইনে দেয়ার আগে আমরা আবারো পরীক্ষা করি। এতে পানির সব মান ঠিক করে লাইনে সরবরাহ করা হয়।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ জানান, বর্তমানে চট্টগ্রাম শহরে পানির চাহিদা রয়েছে ৪২ কোটি লিটার। আর আমাদের সক্ষমতা রয়েছে ৩৬ কোটি লিটার। এর মধ্যে শেখ হাসিনা পানি শোধনাগার থেকে ১৪ কোটি, মোহরা পানি শোধনাগার থেকে নয় কোটি, শেখ রাসেল পানি শোধনাগার থেকে নয় কোটি নলকূপ থেকে চার কোটি লিটার পানি সরবরাহ করা হয়ে থাকে। বর্তমানে নগরীর ৯৫ শতাংশ নাগরিক ওয়াসার আওতায় পানি পাচ্ছে। বাকিরা পাইপলাইনের ত্রুটির কারণে বঞ্চিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন