অস্ট্রেলিয়ান ওপেন

চতুর্থ রাউন্ডে নাদাল ও হালেপ

বণিক বার্তা অনলাইন

অস্ট্রেলিয়ান ওপেনে তারকাপতনের মিছিলে যোগ দেননি পুরুষ এককে শীর্ষ বাছাই রাফায়েল নাদাল ও নারী এককে অন্যতম ফেভারিট সিমোনা হালেপ। দুজনই শনিবার জায়গা করে নেন চতুর্থ রাউন্ডে। ১৯ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন নাদাল ৬-১, ৬-২, ৬-৪ গেমে নিজ দেশ স্পেনেরই পাওলো কারেনো-বুস্তাকে ও চতুর্থ বাছাই রোমানিয়ার হালেপ ৬-১, ৬-৪ গেমে কাজাখস্তানের ইউলিয়া পুতিনেসাভাকে হারান।
শুক্রবার রাতে অস্ট্রেলিয়ার জন মিলম্যানের বিপক্ষে ৪-৬, ৭-৬ (৭/২), ৬-৪, ৪-৬, ৭-৬ (১০/৮) গেমের স্নায়ুক্ষয়ী জয় পান ২০ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন রজার ফেদেরার। যদিও আজ ছেলেদের এককে শীর্ষ বাছাই নাদাল বেশ সহজাত ও সাবলীল টেনিস খেলেই প্রতিপক্ষকে হারান। চতুর্থ রাউন্ডের টিকিট নিশ্চিত করতে তার মাত্র ১ ঘণ্টা ৩৮ মিনিট সময় লাগে। একে এখন পর্যন্ত চলতি আসরে নিজের ‘সেরা ম্যাচ’ আখ্যা দিয়ে স্প্যানিশ ম্যাটাডোর বলেন, ‘কোনো সন্দেহ নেই, এটা এখন পর্যন্ত সেরা ম্যাচ। আমি প্রতিদিনই উন্নতি করছি, তাই ভীষণ খুশি। সার্ভে উন্নতি করেছি এবং লাইন বরাবর ফোরহ্যান্ডগুলোও ভালো করেছি, যা ছিল আমার মূল শট।’
পুরুষ এককে তৃতীয় রাউন্ডে গাফেল মনফিল ৭-৬ (৭/২), ৬-৪, ৬-৩ গেমে আর্নেস্ত গুলবিসকে, ডমিনিক থিয়েম ৬-২, ৬-৪, ৬-৭ (৫/৭), ৬-৪ গেমে টেইলর ফ্রিত্জকে ও আন্দ্রেই রুভলেভ ২-৬, ৭-৬ (৭/৩), ৬-৪, ৭-৬ (৭/৪) গেমে ডেভিড গফিনকে হারান।
নারী এককে শনিবার সকালের সেশনে বাড়ির পথ ধরেন দ্বিতীয় বাছাই চেক তারকা ক্যারোলিনা প্লিসকোভা। আগের দিন বিদায় নেন সেরেনা উইলিয়ামস, নাওমি ওসাকা। তারকাপতনের এ মিছিলে যোগ দেননি বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন হালেপ।
তিনবারের গ্র্যান্ড স্লাম বিজয়ী জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার ও দুবারের গ্র্যান্ড স্লাম বিজয়ী স্পেনের গারবিনে মুগুরুজাও জিতে চলেছেন। শনিবার কেরবার ৬-২, ৬-৭ (৪/৭), ৬-৩ গেমে হারান ইতালির ক্যামিলা গিওর্গিকে ও মুগুরুজা ৬-২, ৬-৩ গেমে হারান ইউক্রেনের পঞ্চম বাছাই এলিনা সভিতোলিনাকে।
ওসাকার পর প্লিসকোভার হারে এবারের অস্ট্রেলিয়ান ওপেন থেকে শীর্ষ ও দ্বিতীয় বাছাই খেলোয়াড়ের বিদায় ঘটল। এছাড়া শীর্ষ ১০ খেলোয়াড়ের ছয়জনই বিদায় নিলেন! এখন শিরোপা জয়ের পথ অনেকটাই মসৃণ হালেপ ও কেরবারের জন্য। বিবিসি ও এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন