শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ভুয়া অ্যাকাউন্টের জেরে ব্যাংকারকে ১ কোটি ৭৫ লাখ ডলার জরিমানা

বণিক বার্তা অনলাইন

ভুয়া অ্যাকাউন্ট ক্যালেঙ্কারিতে বড় অংকের জরিমানার মুখোমুখি হয়েছেন আমেরিকান বহুজাতিক আর্থিক সেবা প্রতিষ্ঠান ওয়েলস ফার্গোর সাবেক প্রধান নির্বাহী জন স্টাম্ফ। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক প্রশাসন বিভাগ তাকে ১ কোটি ৭৫ লাখ ডলার জরিমানা করেছে। পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান খাতে তাকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রতিষ্ঠানের অনিয়ম ঠেকাতে ব্যর্থতার দায়ে ব্যাংকের কোনো শীর্ষ নির্বাহীকে ব্যক্তিগতভাবে শাস্তি দেয়ার ঘটনা খুবই বিরল। এটিকে অভুতপূর্ব দৃষ্টান্ত হিসেবে দেখা হচ্ছে। খবর বিবিসি।

ব্যাংকের লক্ষ্য পূরণের জন্য লাখ লাখ ভুয়া অ্যাকাউন্ট তৈরি করেছিল ওয়েলস ফার্গো। ২০১৭ সালের আগস্টে ব্যাংক কর্তৃপক্ষ স্বীকার করে, তাদের অনুমতি ছাড়াই ৩৫ লাখ ভুয়া গ্রাহক অ্যাকাউন্ট তৈরি করা হয়ে থাকতে পরে। আট বছর ধরে এসব অ্যাকাউন্ট তৈরি করা হয়। এর পরিপ্রেক্ষিতে প্রায় তিন বছর পর এসে জরিমানার মুখোমুখি হলেন ব্যাংকটির প্রধান নির্বাহী জন স্টাম্ফ।

বিশ্লেষকরা বলছেন, ২০০৮ সালের অর্থনৈতিক সঙ্কটকালে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান যতোটা না ধাক্কা খেয়েছে স্টাম্ফের বিরুদ্ধে আজীবন নিষেধাজ্ঞা তার চেয়েও বড় ধাক্কা। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক প্রশাসন দ্য অফিস অব কম্পট্রোলার অব দ্য কারেন্সি জানিয়েছে, এ ঘটনায় ব্যাংকটির আরো দুই সাবেক নির্বাহীকে জরিমানা করা হয়েছে। এছাড়া আরো পাঁচজন কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে।

ভুয়া অ্যাকাউন্টের বিষয়ে প্রথম তথ্য ফাঁস হয় ২০১৬ সালে। এরপরই পদত্যাগ করেন স্টাম্ফ। ওই সময় টুইটারে তার বিরুদ্ধে সরব হন ম্যাসাচুসেটসের সিনেটর ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী এলিজাবেথ ওয়ারেন। গণমাধ্যমে খবর আসে, স্টাম্ফ ব্যাংক থেকে ১৩ কোটি ডলার নিয়ে ‘সটকে’ পড়েছেন।

প্রসঙ্গত, কার ইনস্যুরেন্স এবং মর্টগেজ বিষয়ে অনিয়মের তথ্য ফাঁসের পর ২০১৮ সালে ওয়েলস ফার্গোকে রেকর্ড ১০০ কোটি ডলার জরিমানা করা হয়। ভুল স্বীকার না করলে এ অর্থ দিয়ে সমঝোতা করতে রাজি হয় আর্থিক প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন