কানাডায় অর্থ পাচার

টরন্টোয় আন্দোলনকারীদের বিরুদ্ধে উকিল নোটিস

নিজস্ব প্রতিবেদক

ঋণ জালিয়াতির মাধ্যমে অর্থ লুটপাট ও আত্মসাৎ করে কানাডায় বসতি গড়া লুটেরাদের বিরুদ্ধে ১৯ জানুয়ারি দেশটির ডেনফোর্থে মানববন্ধন করেন প্রবাসী বাংলাদেশীরা। ওই মানববন্ধনে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে গত বুধবার উকিল নোটিস পাঠিয়েছেন জিবি হোসেন (গাজী বেলায়েত হোসেন) ও তার স্ত্রী নাহিদ আখতার। জিবি হোসেনের বিরুদ্ধে বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগ রয়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অনুসন্ধানের অংশ হিসেবে তার বিরুদ্ধে দেশত্যাগের নিষেধাজ্ঞা থাকলেও তিনি আদালতের আদেশ নিয়ে কানাডায় পাড়ি জমান। সেখানে তার বিলাসী জীবনযাপনের খবর সম্প্রতি প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেসব খবরের তথ্য শেয়ার করার অভিযোগে কানাডার টরন্টোয় বসবাসরত একাধিক ব্যক্তিকে উকিল নোটিস পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এদিকে আন্দোলকারীদের বিরুদ্ধে উকিল নোটিসের প্রতিবাদ জানিয়েছেন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা। গত বৃহস্পতিবার সন্ধ্যায় পৃথক সভায় তারা এ হয়রানিমূলক আইনি নোটিসের প্রতিবাদ জানান।

সংশ্লিষ্টরা জানান, ডেনফোর্থের টরন্টো ফিল্ম ফোরামের কার্যালয়ে সাংস্কৃতিক কর্মীদের সভা অনুষ্ঠিত হয়। রেড হট তন্দুরি রেস্তোরাঁয় পৃথক প্রতিবাদ সভার আয়োজন করে অন্টারিও আওয়ামী লীগ।

প্রতিবাদ সভায় বক্তারা উকিল নোটিসে ভীত না হতে কমিউনিটির সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সম্মিলিতভাবেই এ আইনি লড়াই মোকাবেলা করা হবে।

লুটেরাদের বিরুদ্ধে গানে-কবিতায় প্রতিবাদ: লুটেরাদের বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে কানাডার স্থানীয় সময় গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় ডেনফোর্থ ও মেইন ইন্টারসেকশনসংলগ্ন হোপ ইউনাইটেড চার্চ মিলনায়তনে লুটেরাদের বিরুদ্ধেগানে, কবিতা প্রতিবাদ শীর্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অসংখ্য প্রবাসী বাংলাদেশী অংশ নেন।

উল্লেখ্য, বেসিক ব্যাংকসহ বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের ঋণের টাকা আত্মসাৎ করে ব্যবসায়ীরা কানাডায় বসতি গেড়েছেন বলে ১৮ জানুয়ারি বণিক বার্তায় সংবাদ প্রকাশিত হলে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়। অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া এবং তাদের বয়কটের দাবি জানিয়ে সামাজিক আন্দোলন শুরু করেন প্রবাসীরা। এরই অংশ হিসেবে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

১৯ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় ডেনফোর্থে তীব্র শীত উপেক্ষা করে বরফঢাকা রাস্তায় দাঁড়িয়ে পোস্টার ও প্ল্যাকার্ড হাতে প্রবাসী বাংলাদেশীরা মানববন্ধনে অংশ নেন এবং বাংলাদেশ থেকে কানাডায় টাকা পাচারের প্রতিবাদ জানান। তারা অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য কানাডা সরকারের প্রতি আহ্বান জানান।

সাধারণ নাগরিকদের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালিত হলেও আওয়ামী লীগের অন্টারিও শাখা এতে সমর্থন জানায় এবং মানববন্ধনে অংশ নেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন