রেকর্ড গড়েই জিতল ভারত

২০ ওভারে জয়ের জন্য টার্গেট ২০৪ রান। রেকর্ড গড়েই এমন বিশাল বাধা পেরিয়ে গেল ভারত। গতকাল অকল্যান্ডের ইডেন পার্কে এক ওভার হাতে রেখেই ৬ উইকেটে জিতেছে বিরাট কোহলির দল। এ জয়ে ৫ ম্যাচ টি২০ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা। আগামীকাল একই মাঠে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ম্যাচটি।

সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নেয়ার পথে নতুন উচ্চতায় উঠেছে ভারত। টি২০ ক্রিকেটে দেশের বাইরে এ প্রথমবারের মতো ২০০ রান টপকে ম্যাচ জয়ের কৃতিত্ব দেখাল দলটি। এর আগে বিদেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে তাদের জয়ের রেকর্ডটি ছিল ১৯৮ রান। ২০১৮ সালে ব্রিস্টলে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এ রেকর্ড গড়েছিল ভারত।

গতকাল রান-উৎসবের ম্যাচে রান তাড়ায় ভারতের শুরুটা কিন্তু স্বস্তির ছিল না। ব্যক্তিগত ৭ রানে ফিরে যান এ সময়ের সবচেয়ে আগ্রাসী ওপেনার বিবেচিত রোহিত শর্মা। এ ধাক্কা দ্রুতই সামলে নেন লোকেশ রাহুল ও কোহলি। মাত্র ৫০ বলের জুটিতে ৯৯ রান যোগ করেন দুজনে। বিদায় নেন ২৭ বলে ৫৬ রান করা রাহুল। পরপরই সাজঘরমুখে হন কোহলি (৩২ বলে ৪৫)। ভারতের স্কোরবোর্ডে তখন ১২১/৩। কিন্তু দলের কোনো বিপদ হতে দেননি শ্রেয়াস আয়ার। শুভম দুবেকে (১৩) সঙ্গী নিয়ে চতুর্থ উইকেট জুটিতে যোগ করেন ২১ রান। বাকি পথ মনিশ পান্ডেকে (১৪*) নিয়ে পাড়ি দেন আয়ার। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে ৩৪ বল থেকে আসে ৬২ রান। আয়ারের হার না মানা ৫৮ রান আসে মাত্র ২৯ বলের কনকর্ডে চড়ে। ম্যাচ সেরার স্বীকৃতিও পান তিনি। সাজানো ইনিংসটিতে তার চার ও ছক্কা তিনটি করে।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের বড় সংগ্রহে নেতৃত্ব দেন কলিন মুনরো (৪২ বলে ৫৯), কেন উইলিয়ামসন (২৬ বলে ৫১) ও রস টেলর (২৭ বলে ৫৪*)। ছয় বছর পর টি২০ খেলতে নেমে বিস্ফোরক ইনিংস খেলেন টেলর। যদিও জয়ের জন্য তা যথেষ্ট প্রমাণিত হয়নি। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ২০ ওভারে ২০৩/৫ (গাপটিল ৩০, মুনরো ৫৯, উইলিয়ামসন ৫১, টেলর ৫৪*, জাদেজা ১/১৬, দুবে ১/১৬ , বুমরাহ ১/৩১)। ভারত: ১৯ ওভারে ২০৪/৪ (রাহুল ৫৬, কোহলি ৪৫, আয়ার ৫৮*, সোধি ২/৩৬)। ফল: ভারত ৬ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: শ্রেয়াস আয়ার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন