বৈশ্বিক বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক গড়তে ১০০ কোটি ডলার দেবেন সরোস

বণিক বার্তা ডেস্ক

নতুন একটিবৈশ্বিক বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক গড়ে তুলতে ১০০ কোটি ডলার দানের ঘোষণা দিয়েছেন হাঙ্গেরীয়-আমেরিকান সমাজসেবী ও সাবেক ব্যবসায়ী জর্জ সরোস। এর মধ্য দিয়ে তার উদ্দেশ্য হলো, ক্রমবর্ধমান বৈশ্বিক কর্তৃত্ববাদী শাসনের বিপরীতে উদার মূল্যবোধের সম্প্রসারণ ও মুক্ত সমাজ গড়ে তোলা। সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় এ ঘোষণা দেয়ার সময় সরোস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেচূড়ান্ত নার্সিসিস্ট বলে অভিহিত করেন। খবর গার্ডিয়ান।

দাভোসে বৈশ্বিক বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক নিয়ে বেশ উচ্ছ্বাসের সঙ্গে সরোস বলেন, এটি হলো তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্থায়ী প্রকল্প। কারণ যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনে যেভাবে কর্তৃত্ববাদের প্রসার ঘটছে, তার বিপরীতে কিছু একটা করা প্রয়োজন। এ অবস্থায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে তহবিল প্রদানের মধ্য দিয়ে সেগুলোকে কর্তৃত্ববাদের বিরুদ্ধে লড়াইয়ে অংশগ্রহণের জন্য তৈরি করা হবে। এ মুক্ত সমাজ বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক (ওএসইউএন) গড়ে উঠবে মূলত ৩০ বছর আগে স্থাপিত তার সেন্ট্রাল ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়ের (সিইইউ) ওপর ভিত্তি করে। হাঙ্গেরির ডানপন্থী নেতা ভিক্টর অরবান সিইইউর কাছ থেকে মার্কিন ডিগ্রি প্রদানের ক্ষমতা কেড়ে নেয়ার পর বিশ্ববিদ্যালয়টিকে হাঙ্গেরি থেকে ভিয়েনায় স্থানান্তরিত করতে বাধ্য হন সরোস।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে যে ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান প্রয়োজন, সিইইউ তেমনটি হয়ে উঠতে পারেনি। শিক্ষা ক্ষেত্রে তার আশা অনুযায়ী বিশ্ববিদ্যালয়টি খুব শক্তিশালী অবস্থানে নেই। এ অবস্থায় নতুন ধরনের বৈশ্বিক বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক প্রয়োজন। তার সমাজসেবার প্রধান মাধ্যম মুক্ত সমাজ ফাউন্ডেশনের জন্য এ উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প অভিমুখে যাত্রা করার এখনই উপযুক্ত সময়। সিইইউকে ভিত ধরে এগিয়ে যাওয়া এ প্রকল্প এমন এক নতুন ও উদ্ভাবনী শিক্ষা নেটওয়ার্ক তৈরি করবে, যা এ মুহূর্তে সত্যিই বিশ্বের খুব বেশি প্রয়োজন।

তার মতে, মুক্ত সমাজ বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক (ওএসইউএন) হবে সম্পূর্ণ অনন্য। প্রকল্পটি আন্তর্জাতিক শিক্ষণ ও গবেষণার জন্য একটি প্লাটফর্ম তৈরি করবে। প্রকল্পের প্রথম পর্যায়ে এরই মধ্যে যে নেটওয়ার্কটি রয়েছে, সেটিকে সংযুক্তকরণের মধ্য দিয়ে একত্র করা হবে। এরপর দ্বিতীয় পর্যায়ে নেটওয়ার্কটিকে উন্মুক্ত করে দেয়া হবে সেসব অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য, যারা এ নেটওয়ার্কে যুক্ত হতে ইচ্ছুক।

সরোস বলেন, মুক্ত সমাজ বিশ্ববিদ্যালয় নেটওয়ার্কের প্রতি যে আমরা অঙ্গীকারবদ্ধ, সেটা নিশ্চিত করতে ১০০ কোটি ডলার প্রদান করা হবে। তবে আমরা নিজেরা একা একা এ বৈশ্বিক নেটওয়ার্ক তৈরি করতে পারব না। সেজন্য সারা বিশ্ব থেকে সহযোগী প্রতিষ্ঠান ও সমর্থক প্রয়োজন, যারা আমাদের এ প্রকল্পে যুক্ত হয়ে লক্ষ্য পূরণে সহযোগিতা করবে।

তার মতে, বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতি বেশ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এ অবস্থায় কোনো উদ্যোগ না নিয়ে হশাতায় ডুবে যাওয়া হবে চরম বোকামি। এ সময় তিনি ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করে বলেন, ট্রাম্প ছিলেন একজন প্রতারক এবং চূড়ান্ত পর্যায়ের নার্সিসিস্ট, যিনি সারা দুনিয়াকে নিজের চারপাশে ঘুরতে দেখতে ভালোবাসেন। আর প্রেসিডেন্ট হওয়ার উদ্ভট কল্পনা বাস্তবে সত্যি হওয়ার মধ্য দিয়ে তার নার্সিসিজম রীতিমতো রোগের পর্যায়ে চলে গেছে। তিনি যে প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহারের জন্য অভিশংসনের মুখে পড়েছেন, ব্যাপারটা ঠিকই আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন